নোটিফিকেশন নিয়ে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

 ১১  আগস্ট ২০১৮ শনিবার     ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্ক

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে হোয়াটসঅ্যাপ অন্যতম। ব্যবহারকারীদের সুবিধার জন্য প্রায়ই আপডেট নিয়ে আসে প্রতিষ্ঠানটি। সেই ধারাবাহিকতায় এবার বিরক্তিকর মেসেজ নোটিফিকেশনের হাত থেকে রেহাই দিতে নতুন পদক্ষেপ নিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

জানা গেছে, এবার থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা অ্যাপ না খুলে, নোটিফিকেশন থেকেই পড়ে ফেলতে পারবেন মেসেজ! শুধু তাই নয়, ‘রিড’ বলে যেকোনো মেসেজকে মার্ক'ও করতে পারবেন তারা। তবে এই বিশেষ ফিচারটি পরীক্ষামূলক ভাবে আপাতত শুধু মাত্র হোয়াটসঅ্যাপের বিটা ভার্সনেই পাওয়া যাচ্ছে। সংস্থাটির পক্ষ থেকে জানা গেছে, যারা এই বিটা ভার্সন ডাউনলোড করবেন, তাদের আর দীর্ঘ সময় অ্যাপে অনলাইনে থাকার কোনো প্রয়োজন হবে না। অ্যাপ না খুলে শুধুমাত্র নোটিফিকেশন থেকেই মেসেজ পড়ে নিতে পারবেন তারা। এক্ষেত্রে কাজে আসবে হোয়াটসঅ্যাপের এই ‘মার্ক অ্যাজ রিড’ (Mark as Read) অপশন। আর এই বিটা ভার্সন পেতে হলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ২.১৮.২৩২ ভার্সন ডাউনলোড করতে হবে।

জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপের নোটিফিকেশন মেনু থেকে মেসেজগুলোকে সোয়াইপ করে সরিয়ে দিতে চাইলেও, পরে সেই মেসেজ আবার দেখা যেতে পারে। এর কারণ হল, হোয়াটসঅ্যাপে নতুন মেসেজ এলে আগের কোন মেসেজ যেগুলো পড়া হয়নি, সেগুলো আবার দেখা যায়। এক্ষেত্রে সবকটি মেসেজ পড়া হয়ে গেলে তবেই সেগুলো নোটিফিকেশন থেকে নিজে থেকেই সরে যাবে।

রিপোর্ট বলছে, মাত্র কয়েকদিন আগেই নিজেদের প্রযুক্তির উন্নতি ঘটিয়েছে হোয়াটসঅ্যাপ। অ্যাপ-এর সাম্প্রতিকতম আপডেটে ইউটিউব বা ইন্সটাগ্রামের ছবি ও ভিডিও দেখতে পাবেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। নতুন এই ব্যবস্থাকে বলা হচ্ছে পিকচার টু পিকচার মোড। চলতি বছরের শুরু থেকেই এই সুবিধা উপভোগ করছিলেন iOS বা একমাত্র আইফোন ব্যবহারকারীরা। অ্যান্ড্রয়েড-এ এই ফিচার পেতে জন্য আরও কিছু দিন অপেক্ষা করতে হবে। কারণ, এ বিষয়ে প্রযুক্তিগত কাজ প্রায় শেষের পথে বলে জানা গেছে।