ফেসবুকে অনীহা বাড়ছে মার্কিনীদের, এক বছরে কমেছে ২৬ শতাংশ ব্যবহারকারী

  ১৮ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার    ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ২০০৪ সালে প্রতিষ্ঠিত মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠান বিশ্বজুড়ে জনপ্রিয়তার শীর্ষে। তবে ফেসবুকের সুখকর দিন শেষ হতে চলেছে। মাধ্যমটির প্রতি ধীরে ধীরে অনীহা বাড়ছে ব্যবহারকারীদের। খোদ যুক্তরাষ্ট্রেই গত এক বছরে ২৬ শতাংশ ফেসবুক ব্যবহারকারী হ্রাস পেয়েছে।

সম্প্রতি পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের প্রত্যেক চারজনের একজন ফেসবুক থেকে সরে এসেছে। এদের মধ্যে ১৮ থেকে ২৯ বছর বয়সী তরুণ-তরুণীদের সংখ্যাই বেশি। যেখানে ফেসবুক ব্যবহারকারীদের অর্ধেকেই ১৮ বছর বয়সী। জরিপে অংশগ্রহণকারী ২৬ শতাংশ উত্তরদাতা তাদের মোবাইল ফোন থেকে ফেসবুক অ্যাপ ডিলিট করেছেন। অন্যদিকে বয়স্করা(৫৪ শতাংশ) জানিয়েছেন, গত ১২ মাসে তারা তাদের সেটিংসে আগের চেয়ে বেশি গোপনীয়তা রক্ষা করেছে।

এছাড়া ৪২ শতাংশ উত্তরদাতা জানিয়েছে, তারা বেশ কয়েকবার এই প্ল্যাটফর্মটি চেক করা থেকে বিরত থেকেছেন। ৭৪ শতাংশ ফেসবুক ব্যবহারকারী জানিয়েছে, তারা গত এক বছরের এই তিন ধরনের যেকোনও একটি উপায় অবলম্বন করেছে।

গত ২৯ মে থেকে ১১ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্কদের অংশগ্রহণে পরিচালিতে এই জরিপের জন্য তথ্য সংগ্রহ করে সদ্য বিলুপ্ত তথ্য বিশ্লেষণ এবং পরামর্শদানকারী প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা। প্রতিষ্ঠানটি ১০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে তাদেরকে না জানিয়ে।

মূলত বয়সই এই জরিপের ফলাফলে একটি বড় পরিবর্তন এনে দিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, ৪৪ শতাংশ তরুণ ব্যবহারকারীরা (১৮ থেকে ২৯ বছর বয়সী) জানিয়েছেন, গত এক বছরে তারা তাদের ফোন থেকে ফেসবুক অ্যাপ ডিলিট করেছেন।

ফেসবুক অ্যাপ ডিলিটের ক্ষেত্রে ৬৫ বা তার চেয়ে বেশি বয়সীদের তুলনায় তরুণ-তরুণীর সংখ্যা প্রায় চারগুণ।