সরকারি সিদ্ধান্ত মানছে না দপ্তরগুলো, ক্ষুব্ধ সংসদীয় কমিটি

   ১১  অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার    ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্ক

সরকারি সিদ্ধান্ত মানছে না বিভিন্ন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সরকারি দপ্তর ও প্রতিষ্ঠানগুলো। যেকারণে সরকারি পাট কলগুলো সচল রাখতে সরকারের গৃহীত পরিকল্পনা বান্তবায়ন করা যাচ্ছে না। 

সংসদ ভবনে আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এতথ্য উপস্থাপন করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। কেবিনেট কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সরকারি বিভিন্ন সংস্থার প্রয়োজনীয় ব্যাগেজ হিসেবে ব্যবহারের জন্য বিজেএমসির তৈরি পাটের ব্যাগের ৫০ ভাগ তাদের নেওয়ার কথা ছিল। কিন্তু সেই সিদ্ধান্ত শতভাগ মানছেন না তারা। বিষয়টি জেনে ক্ষোভ প্রকাশ করেন সংসদীয় কমিটির সদস্যরা।  একইসঙ্গে যেসব প্রতিষ্ঠান সরকারের সিদ্ধান্ত মানছে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এবং পাট কলগুলো বাঁচাতে কেবিনেট কমিটির সিদ্ধান্ত শতভাগ বাস্তবায়নে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার  সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। বস্ত্র ও পাট মন্ত্রী মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রামাণিক, ফাহমী গোলন্দাজ বাবেল ও সাবিনা আক্তার তুহিন অংশ নেন। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদ সিচবালয়ের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়- বর্তমানে বিজেএমসি’র সর্বমোট মিলের সংখ্যা ৩২টি। এর মধ্যে চালু জুটমিল ২২টি, চালু নন-জুটমিল আছে ৩টি। যার মধ্যে একটি মামলাজনিত কারণে বন্ধ রয়েছে। 
এসময় বৈঠকে আরো জানানো হয়, ২০১৮-১৯ অর্থবছরের ৩১ আগস্ট পর্যন্ত বিজেএমসির উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ২৬ হাজার ৭২৯ মেট্রিক টন, বিপরীতে উৎপাদন হয়েছে ১৬ হাজার ২২০ মেট্রিক টন। এসময় আরো জানানো হয়, দশম জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫৭টি সুপারিশের মধ্যে ৫১টি সুপারিশ সম্পূর্ণ বাস্তবায়িত হয়েছে এবং ৬টি সুপারিশ বাস্তবায়ণাধীন রয়েছে।