কোরীয় উপদ্বীপে যুক্ত হল মার্কিন বোমারু বিমান বি-১বি

 ৭ ডিসেম্বর ২০১৭ বৃহ্সপতিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন    

অনলাইন ডেস্কঃ

দিন যত যাচ্ছে উত্তর কোরিয়া ও যুক্তেরাষ্ট্রের মধ্যে উত্তেজনা ততই বৃদ্ধি পাচ্ছে। আর তারই জের ধরে কোরীয় উপদ্বীপে মার্কিন উপস্থিতি আরও বাড়ল। দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ মহড়ায় যোগ দিতে বুধবার সিওলের উদ্দেশে রওনা হল মার্কিন বি-১বি বোমারু বিমান।

যুক্তেরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার বাকযুদ্ধ চরমে উঠেছে। চলছে মহড়া আর পাল্টাপাল্টি হুকি। ধারাবাহিকভাবে উত্তর কোরিয়া পরমাণু কর্মসূচি চালিয়ে যাচ্ছে। এই অবস্থায় দেশটির উপর স্নায়ুর চাপ আরও বাড়াতে বি-১বি বোমারু বিমান যৌথ মহড়ায় আনা হল। আগেই মহড়ায় যোগ দিয়েছে এফ-২২ এবং এফ-৩৫ যুদ্ধবিমান। শুক্রবার পর্যন্ত এই মহড়া চলবে।

সূত্রের খবর, মার্কিন নিয়ন্ত্রণাধীন গুয়াম দ্বীপ থেকে বি-১বি যু্দ্ধ বিমান আনা হয়েছে। এই গুয়ামেই পরমাণু হামলার হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন।

প্রতি বছর দক্ষিণের সঙ্গে একবার করে যৌথ আকাশ মহড়া চালায় যুক্তরাষ্ট্র। এ বছর মহড়ার সময়টা এগিয়ে আনা হয়েছে। পরমাণু অস্ত্র বহনে সক্ষম আন্তর্মহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার পরেই এই মহড়ার ডাক দেওয়া হয়।

এ নিয়ে চীনের প্রতিক্রিয়া, ‘‌আমরা আশা করছি সব পক্ষ সংযম দেখাবে। কোরিয়া উপদ্বীপে সমস্যা হয় এমন কোনও পদক্ষেপ কেউ করবে না। ’‌