রোহিঙ্গা ইস্যুতে জনমত গড়ছেন ফুটবল তারকা এমেকা

 ২ জুন ২০১৮ শনিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্ক

১৯৯৪ বিশ্বকাপের নাইজেরিয়ান ফুটবল তারকা এমেকা বাংলাদেশে থাকা রোহিঙ্গাদের পাশে দাড়ানোর জন্য বিশ্বের সমস্ত ফুটবল প্রেমিদের প্রতি আহবান জানিয়েছেন। তিনি আজ সকালে মাগুরা প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে এ আহবান জানান। এ সময় তার সঙ্গে ছিলেন নাইজেরিয়ান অপর ফুটবলার স্ট্যানলি ও ফুটবল ধারাভাষ্যকার প্রদ্যুত কুমার রায়। এ সময় মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খানসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন। 

মতবিনিময় কালে এমেকা আরো জানান, যেহেতু বিশ্বে ফুটবল সবচেয়ে শক্তিশালী মাধ্যম। এ কারণে রোহিঙ্গা ইস্যুতে তিনি বড় ধরনের একটি জনমত গড়ে তুলতে পারবেন বলে আশা করছেন। এমেকা তার বর্তমান আবাসস্থল আমেরিকা থেকে বাংলাদেশে এসেছেন। তিনি কক্সবাজার রোহিঙ্গা শরনার্থী শিবির পরিদর্শন শেষে ঢাকা হয়ে কলকাতা যাবেন। সেখানে ভারতের প্রধানমন্ত্রীর সাথে এ বিষয়ে কথা বলবেন। পরবর্তীতে ঢাকায় ফিরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে কথা বলে দুই দেশ রোহিঙ্গা ইস্যুতে যাতে এক সাথে কাজ করতে পারে সেই চেষ্টা করবেন।

এমেকা জানান, রোহিঙ্গা ইস্যুতে তিনি নাইজেরিয়া ও ইতালি ফুটবল দলকে বাংলাদেশে নিয়ে আসবেন। সেই সাথে ব্রাজিলের রোনালদোসহ বিশ্বকাপের খ্যাতিমান অনেক খেলোয়াড়দের এই দেশে এনে অন্তত ৩টি প্রদর্শনী ফুটবল ম্যাচ আয়োজন করতে চান। যার উপার্জিত অর্থ রোহিঙ্গাদের সাহায্যে ব্যয় হবে।

বাংলাদেশের ফুটবল নিয়ে এমেকা বলেন, 'আমরা যখন ১৯৮৭-৮৮ সালে মোহামেডান দলে খেলেছি তখন এদেশের ফুটবলের একটি গৌরবোজ্বল ঐতিহ্য ছিল। কিন্তু দুঃখজনকভাবে বাংলাদেশ সেটি হারিয়েছে। আমি এদেশের ফুটবলকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রীর সহযোগিতা চাইব। তিনি চাইলে তৃণমূল পর্যায় থেকে অন্তত ৫০ জন ক্ষুদে খেলোয়াড় বাছাই করে তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করব। যেখানে বিশ্বের খ্যাতিমান ফুটবলাররা প্রশিক্ষকের দায়িত্ব পালন করবেন”।

এমেকা আরো জানান, মাগুরায় একটি মানসম্পন্ন ফুটবল একাডেমী করার জন্য তিনি ইতিমধ্যে মাগুরা জেলা প্রশাসকের সাথে কথা বলেছেন। জেলা প্রশাসকের সহযোগিতায় তিনি নিজেসহ বিশ্বের খ্যাতিমান প্রশিক্ষকদের সাথে নিয়ে এখানে একটি ভালো ফুটবল একাডেমী গড়ে তোলার কাজ হাতে নিতে চান।