সিলেটে ভাড়াটিয়াদের তথ্য নিচ্ছে পুলিশ

 ১ এপ্রিল ২০১৭, শনিবার সহ দেখতে ক্লিক করুন

সম্প্রতি সিলেটে শিববাড়ি এলাকায় আতিয়া মহলে জঙ্গি আস্তানার ঘটনা বড়সড় ধাক্কা দিয়ে গেছে। সাধারণ মানুষ থেকে শুরু করে প্রশাসন, সবাইকে ভাবিয়ে তুলেছে পাঁচ তলা এই ভবনের জঙ্গি আস্তানার বিষয়টি। আর এ কারণেই সিলেট মহানগরীতে জঙ্গিরা যাতে আবাস গড়তে না পারে, সে জন্য সকল বাসার ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ করছে পুলিশ। দ্রুততম সময়ে নিজ নিজ ভাড়াটিয়াদের তথ্য দিয়ে বাসার মালিকদের প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে। এক্ষেত্রে পুলিশের পক্ষ থেকে নির্দিষ্ট ফরমও দেওয়া হচ্ছে।

এদিকে সেনা কমান্ডোদের দুঃসাহসিক ‘অপারেশন টোয়াইলাইটে’ শেষ হলেও ‘জঙ্গি আতঙ্ক’ তাড়িয়ে বেড়াচ্ছে সিলেটের মানুষকে। পুলিশও এ বিষয়ে চিন্তিত। জঙ্গিরা যাতে বাসা ভাড়া নিয়ে অবস্থান করতে না পারে, এজন্য পুলিশ ভাড়াটিয়াতের তথ্য সংগ্রহ করার কাজ শুরু করেছে।

সিলেট মহানগর পুলিশ সূত্র জানায়, নগরীর কোন বাসায় নতুন কোন ভাড়াটিয়া ওঠছে, কারা বাসা ছেড়ে যাচ্ছে, এসব বিষয়ে তথ্য থাকলে সন্দেহভাজনদের ব্যাপারে খোঁজ নেওয়া সহজ হবে। এছাড়া পরিচয় লুকিয়ে কোন ভাড়াটিয়া বাসায় ওঠছে কিনা, তাও যাচাই করা যাবে। আতিয়া মহলে পরিচয় লুকিয়ে ওঠেছিল জঙ্গিরা। এজন্য নগরীর আর কোন বাসায় এমন ছদ্মবেশী রয়েছে কিনা, তা নিশ্চিত হতে চাইছে পুলিশ।

আতিয়া মহলে অভিযান শেষ হওয়ার পরই নগরীর ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহে জোর দিয়েছে পুলিশ। এজন্য প্রত্যেক ওয়ার্ডের কাউন্সিলরদের সাহায্যও নেওয়া হচ্ছে। সিলেটের মহানগরীর অধিভুক্ত প্রত্যেক থানায় রাখা হয়েছে ভাড়াটিয়াদের বিশেষ ফরম। বাড়িওয়ালাদেরকে থানা কিংবা স্থানীয় কাউন্সিলর অফিস থেকে ফরম নিয়ে ভাড়াটিয়াদের তথ্য সরবরাহ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রত্যেক বাড়িওয়ালা যাতে প্রশাসনের এই আহবানের কথা জানতে পারেন এবং সে অনুযায়ী তথ্য সরবরাহ করেন, এজন্য নগরীর প্রত্যেক পাড়া-মহল্লার মসজিদে ইমামদের মাধ্যমে শুক্রবার জুমআ’র নামাজের পর বিশেষ বার্তা দেওয়া হয়েছে।

সামগ্রিক বিষয়ে সিলেট মহানগর পুলিশের উপকমিশনার বাসু দেব বণিক এবং অতিরিক্ত উপকমিশনার বিভূতিভূষণ ব্যানার্জি বলেন, ‘আমরা ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ করছি। থানা ও কাউন্সিলরদের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হচ্ছে। বাড়িওয়ালাদের একটি ফরম দেওয়া হচ্ছে, সে ফরমে ভাড়াটিয়াদের সকল তথ্য সরবরাহ করবেন বাড়িওয়ালা। ’

তিনি বলেন, ‘ঢাকায় ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ করে ডাটাবেজ করছে পুলিশ। অদূরেই সিলেটেও এ ধরনের ডাটাবেজ তৈরীর পরিকল্পনা পুলিশ প্রশাসনের রয়েছে। ’