দেড় দশক পর শহর প্রদক্ষিণ করবে নরসিংহের শতবর্ষী রথ

 ১১ জুলাই ২০১৮ বুধবার   ভিডিওসহ দেখতে ক্লিক করুন
নয়ন বর্মন,নেত্রকোনা প্রতিনিধি 
নেত্রকোনা:শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ২০১৮ উপলক্ষে দীর্ঘ পনের বছর পর বড়বাজারের মন্দির প্রাঙ্গন ছেড়ে রাস্তায় বেরোবে শ্রী শ্রী নরসিংহ জিউড় আখড়ার শতবর্ষের ঐতিহ্যবাহী রথ।শহরের একাংশের সড়ক প্রদক্ষিণ শেষে মালনী রোডস্ত শিব মন্দিরে নেয়া হবে রথটিকে।সাতদিন পর উল্টো রথযাত্রায় পুনরায় স্বগৃহে প্রত্যাবর্তন করার কথা রয়েছে এই রথের।

এ উপলক্ষে রথটিতে রঙের প্রলেপ দিয়ে সাজানো হচ্ছে নতুন করে। মূল ফটকের উপর অপরিকল্পিত ভাবে দ্বিতল দোকান নির্মানের কারনে ফটক টি নিচু হয়ে যায় ফলে ৩০ ফুট উচ্চতার রথটি বাহিরে আনা যেতোনা।এতদিন মন্দির প্রাঙ্গনেই রথযাত্রার আনুষ্ঠানিকতা সারা হতো। এবার মন্দিরের মূল ফটক ভেঙে উঁচু করার কাজও চলছে জোরেশোরে।প্রসিদ্ধ এই রথখানি একসময় রৌপ্য মোড়ানো ছিল।কিন্তু মুক্তিযুদ্ধ কালীন সময়ে লুটতরাজ চালিয়ে তা ধ্বংস করা হলে পরবর্তীতে রথটিকে লৌহ দ্বারা নির্মাণ করা হয়।

জেলার সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ও প্রাচীন ধর্মীয় উৎসব গুলির একটি এই রথযাত্রা।ধর্মীয় বিশ্বাস মতে,রথের দড়ি ধরে টান দিতে পারলে মর্ত্যলোকে আর জন্ম নিতে হয় না।এই বিশ্বাস থেকে প্রতিবছর হাজারো ভক্ত সমবেত হয়ে শহরের রাস্তা দিয়ে রথ টেনে নিয়ে যেত।গত দেড় দশক এই সুযোগ থেকে সাধারণ মানুষ বঞ্চিত ছিল। নতুন করে শহর প্রদক্ষিণের প্রচলন শুরু হতে যাওয়ায় ভক্তদের মাঝে উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে।

আখড়া কমিটির সহ সভাপতি জ্ঞানেশ সরকার জানান,"এখন থেকে প্রতিবছর এই রথ নগর প্রদক্ষিণ করবে,পুরনো ঐতিহ্য টিকিয়ে রাখা হবে।

প্রতি বছর এই রথযাত্রা উপলক্ষে মন্দির প্রাঙ্গনের ভেতরে বাহিরে ঐতিহ্যবাহী রথমেলা বসে।মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে বাহারি পণ্যের পসড়া নিয়ে বিক্রেতারা ভিড় করেন।