মিয়ানমারে সাম্প্রদায়িক আগ্রাসনের প্রতিবাদ বরিশালে মানববন্ধন

 ০৮ সেপ্টেমবার ২০১৭, শু্কবার সহ দেখতে ক্লিক করুন

মিয়ানমারের আরাকান রাজ্যে সাম্প্রদায়িক আগ্রাসন ও রোহিঙ্গাদের উপর নির্যাতনের প্রতিবাদে এবং পালিয়ে আসা রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়ার দাবিতে বরিশালে মানববন্ধন করেছে জেলা ও মহানগর বিএনপি এবং সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ। শুক্রবার সকালে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে পৃথক এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

সকাল ১১টায় বরিশাল মহানগর বিএনপির উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন দলের যুগ্ম মহাসচিব সাবেক মেয়র অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। মহানগর বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি মনিরুজ্জামান ফারুকের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন মহানগর বিএনপি’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন শিকদার জিয়া, সহ-সভাপতি মনিরুল আহসান মনির, যুগ্ম সম্পাদক মীর জাহিদুল কবির জাহিদ, সহ-সম্পাদক আনোয়ারুল হক তারিন, মহানগর যুবদলের সাধারণ সম্পাদক মাসুদ হাসান মামুনসহ দলের সহযোগী সংগঠনের নেতারা।  

প্রধান অতিথির বক্তব্যে সাবেক মেয়র সরোয়ার জাতিসংঘের আহবানে সারা দিয়ে এই শরনার্থীদের আশ্রয় এবং তাদের খাওয়ানোর ব্যবস্থ্যা করে দিতে বাংলাদেশ সরকারের কাছে দাবি জানান। সরোয়ার বলেন, ৭১ সালের কথা আমরা ভুলে যাইনি। ওই সময় বাংলাদেশী প্রচুর সংখ্যক শরণার্থী ভারতে আশ্রয় নিয়েছিলো। অতীত ভুলে না গিয়ে মিয়ানমারের রোহিঙ্গাদের নির্যাতনের বিরুদ্ধে বিশ্ব মানবতাকে ঐক্যবদ্ধ হতে হবে ।  

এর আগে সকাল ১০টায় একই স্থানে এবং একই দাবিতে মানববন্ধন করে বরিশাল উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি। দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি এবায়েদুল হক চাঁনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন উত্তর জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মেজবাহউদ্দিন ফরহাদ, দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল কালাম শাহিন, সদর উপজেলা বিএনপি’র সভাপতি এনায়েত হোসেন বাচ্চু, জেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক সাইফুল ইসলাম সুজন সহযোগী সংগঠনের নেতারা।  

সকাল সাড়ে ১০টায় মিয়ানমারে সাম্প্রদায়িক আগ্রাসনের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে বরিশালের ২৭টি সাংস্কৃতিক সংগঠনের জোট সমন্বয় পরিষদ। সংগঠনের সাবেক সভাপতি কাজল ঘোষের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ দুলাল, রাখাল চন্দ্র দে, আব্দুল হাই মাহবুব, নজরুল ইসলাম চুন্নু, মো. মিজানুর রহমান মিজানসহ অন্যান্যরা।