বিশ্বকাপ ফাইনাল দেখা হচ্ছে না সেই থাই খুদে ফুটবলারদের

 ১২ জুলাই ২০১৮ বৃ্হ্স্পতিবার   ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

থাইল্যান্ডের থাম লিয়াং গুহায় আটকা পড়া ১২ জন খুদে ফুটবলার ও তাদের কোচকে বিশ্বকাপে ফাইনাল ম্যাচ উপভোগের সুযোগ করে দিয়েছিল ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা।কিন্তু, গুহা থেকে তারা বেঁচে ফিরলেও শারীরিক অসুস্থতার কারণে মস্কোতে বিশ্বকাপ ফুটবলের ফাইনালে স্টেডিয়ামে বসে খেলা দেখা হচ্ছে না।

গত ২৩ জুন থাইল্যান্ডের ওয়াইল্ড বোরস ফুটবল ক্লাবের ১২ জন কিশোর ও তাদের কোচ প্রচণ্ড বৃষ্টিতে থাম লিয়াং গুহায় আটকা পড়ে। উদ্ধারকাজ সফলভাবে সম্পন্ন হলে পুরো দলটিকে মস্কোতে বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচটি দেখার আমন্ত্রণ জানায় ফিফা। অবশেষে ১৮ দিন পর গত মঙ্গলবার বিকালের দিকে সকলকে উদ্ধার করতে সক্ষম হয় ডুবুরিরা। এরপরই চিকিৎসার জন্য তাদের হাসপাতালে পাঠানো হয়েছে।   

এদিকে, গুহা থেকে উদ্ধার হওয়ার পর ফুটবল অ্যাসোসিয়েশন অব থাইল্যান্ডের সঙ্গে ফিফা যোগাযোগ করে জানতে পারে উদ্ধার হওয়া ওই ফুটবলাররা মস্কো যেতে পারবে না। 

এরপর এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, "১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে সফলভাবে উদ্ধারের খবরে ফিফা অত্যন্ত আনন্দিত। উদ্ধারকাজে নিয়োজিত প্রতিটি ব্যক্তিকে আমাদের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাচ্ছি। যদিও দুর্ভাগ্যজনকভাবে উদ্ধারকার্য চলাকালীন একজন ডুবুরির মৃত্যু হয়েছে। আমরা তার পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করছি। তবে থাইল্যান্ড ফুটবল ফেডারেশন আমাদের জানিয়েছে শারীরিক অসুস্থতার কারণে ওই কিশোররা মস্কো পর্যন্ত যাওয়ার অবস্থায় নেই।"