তাসের ঘরের মত ভেঙে গেল অস্ট্রেলিয়ার ইনিংস

   ১১  অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার    ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্ক

দুবাইয়েে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে একটা সময় অস্ট্রেলিয়ার স্কোর ছিল বিনা উইকেটে ১৪২ রান। দুই অজি ওপেনার অ্যারন ফিঞ্চ, উসমান খোয়াজা দারুণ খেলছিলেন। তখন মনে হচ্ছিল প্রথম ইনিংসে পাকিস্তানের ৪২ রানের জবাবে অস্ট্রেলিয়া বড় রান করবে। কিন্তু অভিষেক টেস্টে নেমে ফিঞ্চ (৬২), ৮৫ রান করে খোয়াজা আউটের পর থেকেই এলোমেলো হয়ে গেল সব কিছু। 

অভিষেক টেস্ট ম্যাচে নামা পাকিস্তানের স্পিনার বিলাল আসিফ অজি ইনিংসকে তাসের ঘরের মত এক টোকায় ভেঙে ফেললেন। বিলালকে যোগ্য সঙ্গত দিলেন নবাগত পেসার মহম্মদ আব্বাস। দুই অজি ওপেনারের আউটের পর অস্ট্রেলিয়ার বাকি ইনিংস মুড়িয়ে গেল ৪০ রানের মধ্যে। বিনা উইকেটে ১৪২ রান থেকে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস মাত্র ২০২ রানে শেষ হয়ে গেল। পাকিস্তান চাইলে অস্ট্রেলিয়াকে ফলো অন করাতে পারত। কিন্তু সেই ঝুঁকি না নিয়ে দ্বিতীয় ইনিংসে নামল পাকিস্তান। 

অভিষেক টেস্টে নেমে পাকিস্তানের স্পিনার বিলাল ৩৬ রান দিয়ে নিলেন ৬ উইকেট। পাকিস্তানি পেসার আব্বাস নিলেন ২৯ রান দিয়ে ৪টি উইকেট। অথচ পাকিস্তান যার ওপর নির্ভর করেছিল, কামব্যাক টেস্টে নামা সেই ইয়াসির শাহ একটা উইকেটও পাননি। ফিঞ্চ, খোয়াজা ছাড়া অস্ট্রেলিয়ার ব্যাটিং ইউনিট পুরো ফ্লপ। 

দুই অজি ওপেনারের পর অজিদের সর্বোচ্চ রান মাত্র ১২। মিচেল মার্শ (১২),  পিটার সিডল (১০)-ছাড়া আর কেউ দুই অঙ্কের রান পাননি। অভিষেক টেস্টে নামা দুই অজি ব্যাটসম্যান ট্র্যাভিস হেড, মার্নাস ল্যাবাসচাগনি শূন্য রানে আউট হন। দুই অভিষেককারী ব্যাটসম্যানকেই আউট করেন পকিস্তানের হয়ে টেস্টে এই ম্যাচে অভিষেক করা বিলাল আসিফ। 

অধিনায়ক টিম পেইন আউট হন ৭ রান। তিন নম্বরে নেমে শন মার্শও সাত রান করেন। মোট চারজন অজি ব্যাটসম্যান শূন্য রান করেন। কেপটাউন বল বিকৃতি কাণ্ডের জের নির্বাসিত স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারের নির্বাসনের পর এই প্রথম টেস্ট সিরিজ খেলতে নেমেছে অস্ট্রেলিয়া। আর শুরুতেই হোঁচট খেল ক্যাঙারুর দেশ।