গাধা' নিয়ে চলছে পাকিস্তান ক্রিকেট! তর্ক-বিতর্কের ঝড়

   ৮  নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার    ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্ক

সময়টা দারুণ যাচ্ছে পাকিস্তানের। টানা ১১টি টি-টোয়েন্টি সিরিজ জিতেছে তারা। ক্রিকেট ইতিহাস বলছে, এর আগে এমন রেকর্ড কারো নেই। পাশাপাশি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ টেস্ট সিরিজও জিতেছে টিম পাকিস্তান। এমন সুসময়ে তো পাকিস্তান ক্রিকেটে দারুণ খুশির আবহাওয়া থাকার কথা। কিন্তু আদতে তা নেই। বরং এমন সুখের সময়ও পাকিস্তান ক্রিকেটে চলছে বাকযুদ্ধ।

পাকিস্তান ক্রিকেট দলের কোচ মিকি আর্থার ও ক্রিকেট কমিটির চেয়ারম্যান মহসিন খানের মধ্যে প্রবল কাদা ছোড়াছুড়ি। যার প্রভাব পড়তে শুরু করেছে গোটা দেশটির ক্রিকেট মহলেও।

সূত্রপাত করেছিলেন পাকিস্তানের প্রাক্তন টেস্ট ওপেনার মহসিন খান। তিনিই প্রথম কড়া ভাষায় আক্রমণ করেন কোচ মিকিকে। এক অনুষ্ঠানে গিয়ে মিকিকে কথায় কথায় নির্বোধ ও গাধা বলে বসেন। এরপর থেকেই ঝামেলা শুরু। হঠাৎ করে কেন আর্থারকে গাধা বলতে গেলেন মহসিন! আসলে আর্থার বারবার পাকিস্তানের পেসার মোহাম্মদ আমিরের উপর আস্থা রাখছিলেন। আমির বারবার ব্যর্থ হওয়ার পরও তাঁকে সুযোগ দিচ্ছিলেন তিনি। আর এখানেই প্রবল আপত্তি ছিল মহসিনের। তিনি মিকির ক্রিকেটীয় জ্ঞান নিয়ে প্রশ্ন তোলেন। 

এছাড়া কিছুদিন আগে দল নির্বাচন নিয়ে প্রধান নির্বাচক ইনজামাম উল হকের সঙ্গেও মতবিরোধ হয় আর্থারের। মোহাম্মদ হাফিজকে দলে নিতে চাননি আর্থার। কিন্তু নির্বাচক কমিটি হাফিজকে দলে নেওয়ার ব্যাপারে আর্থারের উপর চাপ সৃষ্টি করতে থাকে। আর তাতে বিরোধের শুরু।

একের পর এক ইস্যু নিয়ে আর্থার এমনিতেই নিজের অসন্তোষ প্রকাশ করেছিলেন। এবার তাতে যোগ হল গাধা-ইস্যু। মহসিন খানের এমন মন্তব্যে তিনি বিভিন্ন মহলে ক্ষোভ প্রকাশ করেছেন। আর্থারের দাবি, মহসিনকে ক্ষমা চেয়ে তাঁর মন্তব্য প্রত্যাহার করতে হবে। না হলে ক্রিকেট কমিটির কোন বৈঠকে হাজির না থাকার হুমকিও দিয়ে রেখেছেন পাকিস্তানের কোচ।