মানববন্ধন অনশন করবে বিএনপি

 ১১ ফেব্রুয়ারী২০১৮ রবিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

দলীয় চেয়ারপারসন খালেদা জিয়াকে দুর্নীতির দায়ে সাজা দেওয়ার প্রতিবাদে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এর মধ্যে রয়েছে কাল সোমবার সারা দেশে মানববন্ধন, মঙ্গলবার অবস্থান ও বুধবার অনশন কর্মসূচি পালন।

গতকাল বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে নতুন এই কর্মসূচি ঘোষণা করেন দলটির জ্যেষ্ঠ যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী। এদিকে রায়ের প্রতিবাদে গতকালও সারা দেশে কর্মসূচি পালন করেছে দলটি। রাজধানীর নয়াপল্টন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেট, বিজয়নগর পানির ট্যাংকিসহ বিভিন্ন এলাকা এবং দেশের বিভিন্ন জেলায় বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা এদিন প্রতিবাদ মিছিল করেন। অধিকাংশ স্থানেই পুলিশি বাধার মুখে পড়েন নেতা-কর্মীরা। সারা দেশে দেড় শতাধিক নেতা-কর্মীকে গতকাল পুলিশ গ্রেফতার করে বলে দলীয়ভাবে অভিযোগ করা হয়েছে।

এদিকে গতকাল নতুন কর্মসূচি ঘোষণা করে অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, ‘কর্মসূচির মধ্যে সোমবার মানববন্ধন, মঙ্গলবার অবস্থান ও বুধবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অনশন কর্মসূচি পালিত হবে। অবস্থান কর্মসূচি হবে এক ঘণ্টা। জেলাগুলো সুবিধামতো সময়ে তা করবে। ঢাকার অবস্থানের স্থান পরে জানানো হবে।’ সংবাদ সম্মেলনে জানানো হয়, গতকালের বিক্ষোভ কর্মসূচি থেকে ঢাকা মহানগরী দক্ষিণের সহসভাপতি নবীউল্লাহ নবী, যুবদলের সাবেক নেতা মিজানুর রহমান জিমি, অলিউদ্দিনসহ ৫০; নারায়ণগঞ্জে ১৩; নেত্রকোনায় ৫; চট্টগ্রাম উত্তর ও গাইবান্ধায় ১ জন করে, পিরোজপুরে ৩; টাঙ্গাইলে ৬; ফেনীতে ২; কুমিল্লায় ১১; নাটোরে ১৫; ভোলায় ১ ও নড়াইলে ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। রিজভীর সঙ্গে সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, আবদুল হালিম ডোনার, কেন্দ্রীয় নেতা রফিকুল কবির, তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ, আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।

রাজধানীতে মিছিল : দুপুর দেড়টায় বায়তুল মোকাররম মসজিদের উত্তর পাশে হাউস বিল্ডিংয়ের গলি থেকে মিছিল শুরু হয়। এতে নেতৃত্ব দেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান বরকত উল্লা বুলু ও চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক। দলের সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সহসাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, শহীদুল ইসলাম বাবুল, আবদুল মতিন, হায়দার আলী লেনিন, হারুনুর রশিদ, আ ক ম মোজাম্মেল হক, শেখ রবিউল আলম, রফিক শিকদার প্রমুখ এই মিছিলে অংশ নেন।

মিছিলটি দৈনিক বাংলা মোড়ে আসার পর যুবদল সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দল সভাপতি শফিউল বারী বাবুসহ দলের আরও নেতা-কর্মী এতে যোগ দেন। ফকিরাপুল পানির ট্যাংকির কাছে আসার পর মিছিলে নেতা-কর্মীর সংখ্যা আরও বেড়ে যায়। তবে এ স্থান অতিক্রমের পরপরই পুলিশ লাঠিপেটা করে নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। সেখান থেকে তারা কয়েকজনকে আটক করে নিয়ে যায়। এর আগে দুপুর ১২টা থেকেই বিএনপি নেতা-কর্মীরা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের আশপাশ এলাকায় জড় হতে থাকেন। পরে মসজিদের উত্তর গেট থেকে মিছিল শুরু করে দৈনিক বাংলা অতিক্রম করে ফকিরাপুল পানির ট্যাংকির কাছে এলে পুলিশি বাধায় তা পণ্ড হয়ে যায়। এ ছাড়া বেগম খালেদা জিয়ার সাজার প্রতিবাদে এবং অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবিতে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়সংলগ্ন কাঁটাবন মোড় থেকে নীলক্ষেত অভিমুখে একটি বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। ছাত্রদলের কেন্দ্রীয় সহসভাপতি আলমগীর হাসান সোহান, আবু আতিক আল হাসান মিন্টু, যুগ্মসাধারণ সম্পাদক ওমর ফারুক মুন্না, মির্জা ইয়াসিন আলী, সহসাধারণ সম্পাদক রাজীব আহসান চৌধুরী পাপ্পু, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের যুগ্মসাধারণ সম্পাদক শামীম আহমেদ, ছাত্রদল নেতা জি এম মান্নান স্বপন প্রমুখ মিছিলে নেতৃত্ব দেন। দেশব্যাপী মিছিল : বিভিন্ন স্থানে বিএনপির কর্মসূচি পালন সম্পর্কে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর— নোয়াখালী : নোয়াখালীতে প্রতিবাদ সমাবেশ করেছে বিএনপি। দুপুরে জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় সমিতির আশপাশ এলাকা পুলিশ ঘেরাও করে রাখে। তবে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সিরাজগঞ্জ : বেলকুচিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিকালে উপজেলা বিএনপির উদ্যোগে এ সমাবেশ হয়। ফরিদপুর : বোয়ালমারীতে পুলিশের বাধা উপেক্ষা করে বিক্ষোভ সমাবেশ করেছে স্থানীয় বিএনপি। বিকালে বোয়ালমারী ছবদু মিয়া মার্কেটের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে বেলা ১১টার দিকে পাঠানপাড়াস্থ দলীয় অফিসের সামনে থানা ও পৌর বিএনপি কর্মীরা সমবেত হয়ে সমাবেশ করেন। খুলনা : খুলনায় বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। নগরীর কেডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বরিশাল : রায় প্রত্যাহার ও বেগম জিয়ার মুক্তি দাবিতে বরিশালে কঠোর পুলিশি বেষ্টনীর মধ্যে বিএনপি বিক্ষোভ সমাবেশ করেছে। বেলা ১১টায় নগরীর সদর রোডে দলীয় কার্যালয়ের সামনে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। বগুড়া : বগুড়া জেলা বিএনপি বেগম খালেদা জিয়ার জন্য রোজা পালনের সিদ্ধান্ত নিয়েছে। সোমবার রোজা শেষে শহরের বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদে ইফতারে নেতা-কর্মীরা অংশ নেবেন। গতকাল দুপুরে জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশ থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়। কুমিল্লা : কুমিল্লা দক্ষিণ জেলা যুবদল সভাপতি ভিক্টোরিয়া কলেজের সাবেক ভিপি আশিকুর রহমান মাহমুদ ওয়াসিমসহ চার যুবদল ও ছাত্রদল নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দুপুরে প্রতিবাদ মিছিল করার সময় তাদের গ্রেফতার করা হয়।

লালমনিরহাট : বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলুর নেতৃত্বে লালমনিরহাট জেলা বিএনপি কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ করেছে জেলা বিএনপি। পিরোজপুর : মঠবাড়িয়ায় প্রতিবাদ সমাবেশের চেষ্টা করলে পৌর বিএনপি সভাপতিসহ তিনজনকে গ্রেফতার করে পুলিশ। নেত্রকোনা : নেত্রকোনায় বিক্ষোভকালে পুলিশের হাতে আটক হয়েছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সুপ্রিম কোর্টের আইনজীবী ড. আরিফা জেসমিন নাহিন। এ সময় আরও চার নারী কর্মীকে আটক করে পুলিশ। সকালে মোক্তারপাড়ায় জেলা মহিলা দলের কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে পৌরসভার সামনে আসার পথে পুলিশ তাদের মিছিলে বাধা দেয়। এ সময় তাদের আটক করা হয়। রাজশাহী : রাজশাহীতে বিএনপির সমাবেশ হয়েছে। বেলা ১১টার দিকে রাজশাহী নগরীর মালোপাড়ায় মহানগরী বিএনপি কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালিত হয়।

টাঙ্গাইল : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে টাঙ্গাইল জেলা বিএনপির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ সময় বিএনপির সেক্রেটারি মামুন ও ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক শাহেদকে গ্রেফতার করা হয়। নারায়ণগঞ্জ : জেলা বিএনপি সাধারণ সম্পাদক মামুন মাহমুদ ও মহানগর ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক শাহেদ আহমেদকে গ্রেফতার করা হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টায় মামুন মাহমুদকে সোনারগাঁ শেখ ফজলুল হক ওমেন্স কলেজের সামনে থেকে গ্রেফতার করে পুলিশ। এ ছাড়া আরও যেসব স্থানে বিএনপির প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে সেসব হলো ঠাকুরগাঁও, সিদ্ধিরগঞ্জ, চট্টগ্রাম, সিলেট, নরসিংদী, কুড়িগ্রাম।