মঙ্গলেও পৃথিবীর মতো লেক, দাবি গবেষকদের

 ২৬ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

সৌরজগৎ নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। এ নিয়ে অনেক আগে থেকেই চলছে গবেষণা। তারই জের ধরে এবার একদল গবেষক দাবি করেছেন, মঙ্গল গ্রহে পৃথিবীর মতো লেক এবং কাদার মতো বস্তুর সন্ধান পাওয়া গেছে।

তাদের দাবি, মঙ্গল গ্রহের কল্পিত গালে ক্রাটার এলাকায় তারা কিছু কর্দমাক্ত মাটি পেয়েছে যার আয়তন একটি কফি টেবিলের সমান। মাটি শুকিয়ে ফেটে গেলে যেমন দাগ হয় তেমন দাগ আছে এই কর্দমাক্ত মাটিতে। গবেষকরা আরও ধারণা করছেন যে, প্রায় সাড়ে তিন বিলিয়ন বছর আগে মঙ্গল গ্রহের এই জায়গায় পৃথিবির মত লেক ছিল। কোনো এক নাটকীয় পরিবর্তনে সেই লেক শুকিয়েই এই কাদার মত বস্তু সৃষ্টি হয়েছে।

এই সমীক্ষায় অংশ নেয় ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি ইন পাসাডোনার একদল গবেষক। এই দলের প্রধান ভূবিজ্ঞানী ন্যাথেনিল স্টেইন বলেন, “আমাদের বিশ্বাস যে এই বস্তুগুলো মূলত শুকিয়ে যাওয়া কাদা। কাদার মত এই বস্তুর অবস্থা থেকে আমরা অনুমান করতে পারি যে, এখানে একসময় লেক ছিল এবং লেকগুলো পৃথিবীর মতই ছিল।”

স্টেইন আরও বলেন, “কর্দমাক্ত এই বস্তুগুলো খুবই আকর্ষণীয় কারণ এগুলো দিয়ে মঙ্গলগ্রহ সম্পর্কে আমাদের যে পূর্বের ধারণা তা সত্য হিসেবে প্রমাণিত হতে পারে। আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি সময়ে আসি। নাসার কিউরিওসিটি বিভাগ বহুদিন ধরে যে গবেষণা করে আসছে তার একটি অধ্যায় মাত্র আমাদের এই গবেষণা।”

এদিকে, নাসার বিজ্ঞানীরাও এই গবেষণার ফলাফলের সাথে একমত পোষণ করেছেন। তবে আরও তারা অনুসন্ধান করবে বলেও জানিয়েছেন।