রোহিঙ্গা গণহত্যার চিত্র জাতিসংঘের তুলে ধরার সুপারিশ

 ১২ সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার সহ দেখতে ক্লিক করুন

একাত্তরের গণহত্যা নিয়ে তথ্যসূত্রসহ বুকলেট ও ডকুমেন্টারি তৈরি করে বিদেশস্থ প্রতিটি বাংলাদেশ মিশনে পাঠানো সুপারিশ করেছে সংসদীয় কমিটি। পাশাপাশি মিয়ানমারের সরকার ও সেনাবাহিনী দ্বারা গণহত্যার শিকার রোহিঙ্গাদের প্রকৃত চিত্র জাতিসংঘের তুলে ধরার সুপারিশ করা হয়েছে।

একইসঙ্গে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে জাতিসংঘ যাতে মিয়ানমার সরকারকে চাপ দেয়ার ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখতে পারে সে বিষয়ে কার্যকর উদ্যোগ নেওয়ার সুপারিশ করে কমিটি।  

সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৫তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ডা. দীপু মনি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক প্রিন্স, মো. সোহরাব উদ্দিন, কাজী নাবিল আহমেদ, রাজী মোহাম্মদ ফখরুল, সেলিম উদ্দিন এবং মাহজাবিন খালেদ বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সদস্য সাবেক বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান সাংবাদিকেদের বলেন, রোহিঙ্গাদের উপর বর্বর হামলা নিয়ে বৈঠক আলোচনা হয়েছে। জাতিসংঘ যাতে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য কার্যকর ভূমিকা পালন করতে পারে সেজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে এব্যাপারে আরও সক্রিয় ভূমিকা নেওয়ার জন্য সুপারিশ করে কমিটি।  

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন। সংসদের জনসংযোগ দফতর জানায়, কমিটি ১৯৭১ এর গণহত্যা বিষয়ে তথ্যসূত্র উল্লেখপূর্বক সংক্ষিপ্ত পুস্তিকা ও ডকুমেন্টারি প্রস্তুত করে প্রতিটি বিদেশস্থ বাংলাদেশ মিশনে পাঠানো সুপারিশ করেছে।

বৈঠকে বিদেশে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ও রাষ্ট্রদূতদের নিয়ে “বাংলাদেশে দূত সম্মেলন” আয়োজনের সুপারিশ করা হয়।