শিগগির আপিল বিভাগে বিচারক নিয়োগ

 ৯ জুলাই ২০১৮ সোমবার   ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সংবিধান অনুযায়ী সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারক নিয়োগ দেওয়ার এখতিয়ার একমাত্র রাষ্ট্রপতির। আমি যতদূর জানি এ বিষয়ে রাষ্ট্রপতি চিন্তাভাবনা করছেন। আশা করি শিগগিরই তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে কিছু সংখ্যক নতুন বিচারক নিয়োগ করবেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২১তম অধিবেশনে আজ প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সদস্য মাহবুব আলীর সম্পূরক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। 

নিকাহ রেজিস্টাররা একইসঙ্গে শিক্ষক হিসেবে সুবিধা পাবেন না
এরআগে সরকারি দলের আলী আজমের  (ভোলা-১) লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, সরকারি লাইসেন্সপ্রাপ্ত নিকাহ রেজিস্টাররা একইসঙ্গে সরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক হিসেবে দুই প্রতিষ্ঠান থেকে সুবিধা ভোগ করতে পারেন না। কোন নিকাহ রেজিস্টার তার নিজ অধিক্ষেত্রের বাইরে কোনো সরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে বা অন্য কোনো পদে চাকরি করলে তার লাইসেন্স বাতিলসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিচারাধীন মামলার সংখ্যা প্রায় ৩৪ লাখ
মহিলা এমপি বেগম সানজিদা খানমের লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, দেশের আদালতসমূহে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত বিচারাধীন মামলার সংখ্যা ৩৩ লাখ ৯৫ হাজার ৬৪৯টি।
এর মধ্যে দেওয়ানি মামলার সংখ্যা ১৩ লাখ ৯০ হাজার ২০৯টি। ফৌজদারি মামলার সংখ্যা ১৯ লাখ ১৮ হাজার ৫২৭টি। অন্যান্য (কনটেম্পট পিটিশন/ রীট/ আদিমসহ) মামলার সংখ্যা ৮৬ হাজার ৯১৩টি।

আইনমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের মোট বিচারাধীন মামলার সংখ্যা ৫ লাখ ৩ হাজার ৫১২টি। এর মধ্যে আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ১৮ হাজার ২৪৬টি এবং হাইকোর্ট বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ৪ লাখ ৮৫ হাজার ২৬৬টি। এছাড়া অধস্তন আদালতে মোট বিচারাধীন মামলার সংখ্যা ২৮ লাখ ৯২ হাজার ১৩৭টি।
আইনমন্ত্রী আরো বলেন, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৩ জন ও হাইকোর্ট বিভাগে ২৮ জন বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া, অধস্তন আদালতে মোট ৪২৭ জন সহকারী জজ নিয়োগ দেয়া হয়েছে। তিনি আরো জানান, সরকার নারী ও শিশু নির্যাতন অপরাধ দমন সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তির জন্য আরো ৪১টি ট্রাইব্যুনাল ও ২টি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল সৃজন করেছে এবং ওই ট্রাইব্যুনাল সমূহের জন্য ২০৫টি সহায়ক পদও সৃজন করা হয়েছে। নবসৃজিত এ পদগুলোতে বিচারক নিয়োগ দেয়া হয়েছে।

Related News

'আইনজীবীদের ভুলেই খালেদা জিয়া জেলে'

 ২৭ ফেব্রুয়ারী২০১৮ মঙ্গলবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃআইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আইনজীবীদের ভুলের কারণে খালেদা জিয়া আজ জেলে। তা..

Detail