শাহরুখের বামন হওয়ার রহস্য কি?

   ৫  নভেম্বর ২০১৮ সোমবার    ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্ক

ব্যাপক সাড়া ফেলেছে শাহরুখ-আনুশকা-কাটরিনা অভিনীত ‘জিরো’ ছবির ট্রেইলার। এই ছবির সব চেয়ে আকর্ষণীয় বিষয় হলো শাহরুখের বামন রূপ। চরিত্রের নাম বুম্বা সিংহ। 

সবার মনে প্রশ্ন জেগেছে কীভাবে তিনি বামন হলেন? জানা গেছে, ‘স্কেল ডাবলস’ ও ‘ফোরসড পারসপেকটিভ’ এই দুই প্রযুক্তি ব্যবহার করেই শাহরুখকে এমনভাবে দেখানো সম্ভব হয়েছে।

‘স্কেল ডাবলস’ প্রযুক্তি প্রথম ‘লর্ড অফ দ্য রিংস’ (২০০১) ছবিতে ব্যবহার করা হয়। ছবির বেশ কিছু দৃশ্যে ফ্রোডো চরিত্রে এলিয়াজ উডস অভিনয় করেননি। কিরণ সিংহ সে দৃশ্যগুলোতে অভিনয় করেছিলেন। একইভাবে শাহরুখ প্রথমে ছবির দৃশ্যগুলোতে অভিনয় করেন। তার পরে আলাদা করে শাহরুখের বডি ডাবলের শুট করা হয়, যার উচ্চতা ‘বুম্বা সিংহ’-এর মতোই। প্রধান চরিত্র ও বডি ডাবলের শুটিং হয় দু’টো আলাদা স্কেলে, যাতে চরিত্রের সঙ্গে সেটের সামঞ্জস্য বজায় থাকে। ছবিতে যদি কোনো লম্বা ব্যক্তির সঙ্গে বামন চরিত্রের কথোপকথনের দৃশ্য থাকে, সে ক্ষেত্রে ‘ফোর্সড পারসপেকটিভ’ প্রযুক্তি ব্যবহার করা হয়। এর ফলে অপটিক্যাল ইলিউশন তৈরি হয়। 

ছবিতে কাটরিনা কাইফকে সিনেমা জগতের একজন নায়িকার চরিত্রে দেখা যাবে। আর আনুশকাকে দেখা যাবে সেরিব্রাল পালসিতে আক্রান্ত এক নারীর চরিত্রে।