সাংবাদিকতায় মামলা আর পাণ্ডামি উপভোগ

 ১৪ জানুয়ারি২০১৮ রবিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

সাংবাদিক, লেখক, কবি-সাহিত্যিকদের নাজেহাল করা একদম সহজ কাজ। যার যখন মন চায় একেবারে পান্তাভাতের মতো কাজটা করে দিতে পারে। তেমন কোনো বাধা আসে না। সুকুমার রায়ের ছড়ার মতো অবস্থা। নিরীহ বলে তারা ‘করে না কো ফোঁসফাঁস, মারে না কো ঢুঁশঢাঁশ।’ এ জন্য রাষ্ট্রীয় ক্ষমতাধর হতে হয় না। কমজোরি বা কোনো অকর্মার হাড্ডিও তা ঘটিয়ে দিতে পারে। দিচ্ছেও। মামলা, আজেবাজে মন্তব্য, পথে-ঘাটে নাজেহাল বা হুমকি-ধমকি। করে দিলেই হলো। বিচার? যারা এর শিকার হয়েছেন, এখনো হচ্ছেন, হাড়ে হাড়ে বিচারের বহর টের পান তারাই।

সেদিক থেকে ছেদ ফেলেছেন বহুল প্রচারিত বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম। কাবু না হয়ে মোকাবিলার পথটা বেছে নিয়েছেন। ব্যক্তিগতভাবে আমার এই প্রিয়জন কমছে কম দুই ডজন মামলার আসামি। সমন-পরোয়ানার সঙ্গে জামিনও হয়েছে কয়েকটিতে। সঙ্গে বোনাস হিসেবে রয়েছে হুমকি-ধমকি। ভয় না পেয়ে, কাহিল না হয়ে তিনি এখন তা এনজয় শুরু করেছেন। যেন তৈরিই থাকেন হাজিরা, জামিন এমনকি আটকের জন্যও। নমুনায় মনে হয় সম্পাদক পরিষদ, ইউনিয়ন বা কারও দ্বারস্থ না হয়ে নিজেরটা নিজে আইনি মোকাবিলাকে পেশার অংশ হিসেবে নিয়েছেন তিনি। হয়তো সাংবাদিকতার পার্শ্ব-প্রতিক্রিয়াও ভাবছেন। নঈম নিজামের এ নজির তৈরির চেষ্টার কাছাকাছি সময়ে দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে রাজশাহীতে।

বলা হয়ে থাকে, সাংবাদিকদের কোনো বন্ধু নেই। আবার উল্টোদিকে সাংবাদিকদের বন্ধু অফুরান। পরিবেশিত সংবাদ পক্ষে গেলে এ সাংবাদিক ভীষণ নিরপেক্ষ এই বন্ধুদের কাছে। এটাকে সাংবাদিকের পেশাগত কর্তব্য বলে মনে করার দায়িত্ববান বন্ধু রয়েছেন। আর বিপক্ষে গেলে বা মন-মতো না হলে গালমন্দ। পক্ষপাতিত্বের অভিযোগ। এ সংস্কৃতি গোটা দুনিয়াতেই চলমান। সাংবাদিকরা পৃথিবীর সবচেয়ে অসৎ মানুষ—দায়িত্ব নেওয়ার পর এটি ছিল ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম বাণী। এই কিছিমের কথামালা রয়েছে বাংলাদেশের রাজনীতির বাজারেও। অর্থমন্ত্রী কয়েকবার সাংবাদিকদের সম্বোধন করেছেন রাবিশ নামে। এক সময়ের বহুল আলোচিত সমাজকল্যাণমন্ত্রী মরহুম সৈয়দ মহসিন আলী বেশ কবার বলেছেন, সাংবাদিকরা খবিশ। আমাদের মহান সংসদের মহান বিরোধীদলীয় নেত্রী সাবেক ফার্স্টলেডি রওশন এরশাদ বলেছেন, দেশে বেকারত্ব বেড়ে যাওয়ায় পোলাপাইনগুলো সাংবাদিক হয়ে যাচ্ছে। বোঝাই তো যাচ্ছে, সাংবাদিকদের সম্পর্কে কত উপলব্ধি ও সহমর্মিতা সামর্থ্যবানদের?

সেই বোধ থেকেই সাংবাদিকদের নাজেহাল হওয়া নিয়ে মন্ত্রী, বিশেষ করে স্বরাষ্ট্রমন্ত্রীদের রস করতে খুব পছন্দ। কিছুদিন আগে, এক সাংবাদিককে পুলিশ নাজেহাল করার পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও তা করেছেন। বলেছেন, পুলিশ আসলে সাংবাদিকদের নির্যাতন করে না। মাঝে-মধ্যে একটু পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কি লেগে যায়। প্রেস ক্লাবসহ আশপাশে সাংবাদিকদের ওপর পুলিশের বেধড়ক পিটুনি ও টিয়ার শেল পর্বের পক্ষে সাফাই গেয়েছিলেন বিএনপির এক সময়ের স্বরাষ্ট্রমন্ত্রী মতিন চৌধুরী। তিনি বলেছিলেন, বিকাল গড়িয়ে সন্ধ্যা ঘনিয়ে আসায় পুলিশ ঠাওর করতে না পেরে সাংবাদিকদের ওপর মৃদু কাণ্ড ঘটিয়েছে। নিকট অতীতে অসংখ্য প্রমাণ রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীরা সাবেক হওয়ার পর তাদের সঙ্গেও পুলিশের ধাক্কাধাক্কি হয়। মৃদু কিছু দেওয়া-নেওয়া হয়। তখন তারা হাসপাতালবাসী হন। কান্নাকাটি করেন। মতিন চৌধুরী ছাড়াও টাঙ্গাইলের আবদুল মান্নান, চোখের ডাক্তার এম এ মতিন, থিপ অব বাগদাদ অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মাহমুদুল হাসান, মাটির তল থেকে সন্ত্রাসী ধরে আনার হুঙ্কারদাতা মোহাম্মদ নাসিম, আল্লাহর মাল আলতাফ চৌধুরী, লুকিং ফর শত্রুজের লুত্ফুজ্জামান বাবরের কথা বেশি দিন আগের নয়। সর্বশেষ আরেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সোহেল তাজের ভাগ্নের সঙ্গে পুলিশের মৃদু ধাক্কার কথাও মনে পড়ে। বিএনপি নেতা সাবেক হুইপ জয়নুল আবদিন ফারুকের সঙ্গে আগেভাগেই পুলিশের ধাক্কাধাক্কি হয়ে যাওয়ায় তিনি ভবিষ্যৎ স্বরাষ্ট্রমন্ত্রীর হকদার বলে রসঘন আলোচনা রয়েছে।

রাজনীতিকদের পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কি পুষিয়ে যায়। ক্ষমতাসীন হয়ে তারা সুদাসলে পুষিয়ে নিতে পারেন। কিন্তু ক্ষমতাহীন সাংবাদিকদের? এই নিরীহ শ্রেণিটিকে নিয়ে গালমন্দ করা যায় অবাধে। দরকার পড়লে তাদের তলায়, নইলে গলায় ধরা খুব সোজা। কখনো কখনো শুধু মামলা পর্যন্ত নয়। নির্যাতনে প্রাণে মেরে ফেলার ঘটনাও কম নয়। বাস্তব দৃষ্টে সাংবাদিকদেরই এই নিষ্ঠুরতা বুঝে নেওয়ার বিকল্প নেই। কিন্তু নিজের ওজন কমানোর যাবতীয় বন্দোবস্ত নিজেরাই মাঝেমধ্যে করে ফেলছেন সাংবাদিকরা। কেন এই দশা? কেন এমন নিপাতনে সিদ্ধ?—এসব প্রশ্নের নিষ্পত্তি করতে হবে নিজেদেরই। কিছু তস্কর, আতিপাতি গোটা পেশাটার এই দুর্গতির কারণ হয়ে থাকলে এখন শুদ্ধ হতে বাধা কোথায়? মানা করেছে কে?

সাংবাদিক, লেখক, সাংবাদিকদের দলীয়পনা জরুরি নয়। দল বা দলের নেতা-নেত্রীরা কী এই শ্রেণিটির কাছ থেকে এত সার্ভিস চান? এই তো সে দিন স্বয়ং প্রধানমন্ত্রীই সাংবাদিকদের তেলবাজি না করার নসিহত করেছেন। সংবাদ সম্মেলনে তার স্তূতির প্রতিযোগিতার মধ্যেই তিনি হেদায়েত করেন সাংবাদিকদের। বলে দেন তার বন্দনা না গেয়ে সোজা প্রশ্ন করতে। কে না জানে, বাংলাদেশের মতো দেশের প্রধানমন্ত্রীরা তেল এবং তেলেসমাতিতে কত পাকা? প্রধানমন্ত্রীদের কখনো তেলের ক্রাইসিস হয় না। তেলামাথায় তেল ভূতেও জোগায়। মালিশ-পালিশে ঘাটতি পড়ে না ক্ষমতার শেষ সেকেন্ড পর্যন্ত। সেই সহানুভূতি-মহানুভূতিতে তিনি সাংবাদিকদের মহিমাকে উজ্জ্বল করারই তাগিদ দিয়েছেন। জাতির বিবেকদের আর তলানিতে নিতে চাননি। বলা যায়, প্রধানমন্ত্রী দেরিতে হলেও একটি কাজের কাজ করেছেন। হয়তো তিনি ভেবেছেন, সাংবাদিকরা কেন বাঁকা-পথের মর্দনে মর্দন হবেন? কেন হবেন ব্যক্তিত্বহীন-বেশরম? কেন নামবেন আদব-সালাম-কদমবুচির রেসে? হতে পারে অল্পতে বেশি লাভ বা শর্টকাটে বিশাল প্রাপ্তির লোভ সামলানো কঠিন। জায়গামতো তৈলমর্দন বহু সুবিধা এনে দেয়। কিন্তু তা জাতির বিবেক সাংবাদিক, লেখক, সাহিত্যিকদের জন্য বেমানান।

এরপরও উদ্বেগের সঙ্গে লক্ষণীয় বিভিন্ন ইউনিয়ন, ফেডারেশন দুই বিটের কিছু সাংবাদিক দলীয় কর্মী হয়ে উঠছেন। শ্রুতিকটু, দৃষ্টিকটুভাবে দলসেবায় তারা কেউ খালেদা জিয়ার চেয়েও চড়া বিএনপি। শেখ হাসিনার চেয়েও কড়া আওয়ামী লীগার। এ ভাইরাসে পেশাদার সাংবাদিকদের পক্ষে শিরদাঁড়া ঠিক রেখে কাজ করা কঠিন হয়ে পড়ছে। এতে সাংবাদিক নামের সম্প্রদায়টির মান-মর্যাদা কি ম্লান হচ্ছে না? এ ছাড়া পত্রিকায় কলাম, টিভিতে টকশো, সভা-সেমিনারে ভাষা ও ভঙ্গিতে কিছু লেখক-সাংবাদিক, কবি-সাহিত্যিক নিজের ওজন নিজেই তলানিতে নিয়ে যাচ্ছেন। রাজনীতিকদের গালাগাল ও ভাষাকেও কখনো কখনো তারা ডিসকোয়ালিফাই করে ছাড়ছেন।

সাংবাদিকতা, লেখাজোঁখা অত্যন্ত মেধা, শ্রমনির্ভর পেশা। নিত্য চ্যালেঞ্জ জয় করতে হয় অভিজ্ঞতা, বিবেক-বুদ্ধি দিয়ে। অন্য পেশায় তা এত চোখা নয়। তারা আগে থেকেই জানেন তাদের আজকের কাজের ভলিউম ও প্রাপ্তি সম্পর্কে। সাংবাদিক-লেখকদের তা নয়। প্রতিদিনই তাদের নতুন কাজ। নতুন চ্যালেঞ্জ। গোটা বিশ্বের মতো সাংবাদিকতা বাংলাদেশেও এখন একটি পরিপূর্ণ পেশা। মোটেই শখ মেটানোর ব্যাপার নয়। স্বেচ্ছাশ্রমে খাটার দিনও শেষ। রুটি-রুজি, কর্মসংস্থানের বিশাল ক্ষেত্র। লক্ষ্য-অঙ্গীকার স্পষ্ট। জেনে-বুঝে-শুনে এইম নিয়ে উচ্চশিক্ষা শেষে প্রতি বছর সাংবাদিকতা ছাড়াও গণমাধ্যমে বিভিন্ন পদে অভিষেক ঘটছে শত-হাজার তারুণ্যের। কেবল সংবাদপত্রই এখন তাদের কর্মক্ষেত্র নয়। দুই ডজনের বেশি স্যাটেলাইট টেলিভিশন, বেশ কটি এফএম রেডিও ছাড়াও রয়েছে নতুন নতুন অনলাইন মাধ্যম।

পেটেভাতে, কম, বিনা বা অনিয়মিত বেতনে সাংবাদিকতা শেখার মতো বিষয়-আশয় এখন নেই। সংবাদপত্রসহ গণমাধ্যমে চাকচিক্যের সঙ্গে আভিজাত্যও বেড়েছে। বেতন-ভাতাসহ সুযোগ-সুবিধায় মাত্রা এসেছে। আগের চেয়ে বেশি শিক্ষিত ও প্রযুক্তিজ্ঞান-সম্পন্নরা সম্পৃক্ত হচ্ছে সাংবাদিকতা পেশায়। এরপরও পেশাগত অগ্রগতিতে কেন গতিময়তা আসবে না? কেন সেই হারে বাড়বে না পেশাদারিত্ব, পেশার প্রতি দায়বদ্ধতা এবং দুস্থতার বদলে সুস্থতা? স্বাধীনতার আগে সাংবাদিকতার প্রাতিষ্ঠানিক পাঠ দেওয়া হতো শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তা-ও ডিপ্লোমা এবং নাইট কোর্স। সেটি এখন আর ডিপ্লোমা বা কোর্স নয়। রাতের ক্লাস এসেছে দিনে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের নাম পাল্টে হয়েছে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। জাহাঙ্গীরনগর, রাজশাহী, চট্টগ্রাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে এটি শিক্ষার্থীদের কাছে রয়েল সাবজেক্ট। প্রতি বছর প্রাইভেট বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকেও সাংবাদিকতা বিষয়ে উচ্চশিক্ষা নিয়ে প্রচুর শিক্ষার্থী বের হচ্ছে। এরপরও কেন কমতি থাকবে পেশাদারিত্বে? কেন নিরীহের লিস্টে পড়ে থাকা? লিল্লাহ বোর্ডিংয়ের বাসিন্দা হওয়া? দলকানায় মোসাহেবিতে আন্ধার গলিতে ঘোরাফেরা? দুস্থ-অসুস্থ, অসহায়?

জাতির বিবেক কোনো বিচারেই নিরীহ হতে পারে না। বিবেক নিরীহ হলে জাতি সবল হবে কোন ভরসায়? লেখক, সাংবাদিক, মিডিয়াকর্মীরা অস্তিত্বের লড়াইয়ে কেন সামনে এগোতে পারছেন না—সেটা নিজেদেরই ভাবতে হবে। এ থেকে বেরোবার পথও ধরতে হবে নিজেদেরই। জানানো, বোঝানোর সঙ্গে দেখানো জরুরি—লেখক, সাংবাদিক, সাহিত্যিক, শিক্ষকসহ সৃষ্টিশীলরা নিরীহ নন। তারা আইডল। আইকন। নইলে কোন মোহে এখন কোটিপতি-ধনাঢ্যরাও লেখকের খাতায় নাম লেখাতে চান? পাণ্ডুলিপি নিয়ে প্রকাশকদের দুয়ারে যাতায়াত করেন? হয়তো রবীন্দ্র-নজরুল সংগীত লিখতেও মন চায় তাদের। মোদ্দাকথা, ধারা ও ধারণা পাল্টাচ্ছে। এক সময় অনেকের মনোভাব ছিল—সাংবাদিক, লেখক, কবিদের হবে সন্ন্যাসী-শহীদের জীবন। তারা হবেন বৈষয়িকভাবে পেছনের সারির মানুষ। তাদের জীবন হবে বিলাসিতামুক্ত। মাথার উপরে নড়বড়ে ছাউনি। সংসারে থাকবে গঞ্জনা। প্রেম থাকবে না। থাকবে শুধু বিরহ। কাঁধে একটা ঝোলা থাকবে। উষ্কখুষ্ক চুল, দেবদাস টাইপের দাঁড়ি। লেখক-সাংবাদিক মানেই সামাজিকতা থেকে ঝরে পড়া ব্যর্থ এবং নিরীহ মানুষ। ওদের আবার থাকা-খাওয়ার দরকার কী? থাকবে আকাশের নিচে। আর খাবে বাতাস। তারা জানবে না সালমান রুশদি, মার্কেজ কিংবা রবীন্দ্রনাথের বিলাসী জীবনও। সৈয়দ হক কেমন জীবনযাপন করেছেন সেটাও তাদের জানার দরকার নেই। রবীন্দ্রনাথ, নজরুল, লালনরা সৃষ্টিকর্মের সঙ্গে কি কম মানুষের জীবিকার ব্যবস্থা করেছেন? এ প্রশ্ন নিয়ে গবেষণা হতে পারে।

লেখক :  সাংবাদিক-কলামিস্ট; বার্তা সম্পাদক, বাংলাভিশন।

Related News

সাংবাদিককে চুমু খেতে চাওয়া সেই জাপানি মন্ত্রীর পদত্যাগ

 ১৯ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃযৌন হয়রানির অভিযোগ স্বীকার না করলেও বুধবার পদত্যাগ করেছেন জাপানে..

Detail

সাংবাদিকের গালে রাজ্যপালের চড়, ভারতে তোলপাড়

 ১৮ এপ্রিল ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃসংবাদ সম্মেলনের মধ্যেই এক সিনিয়র নারী সাংবাদিকের গালে চড় মেরে বিতর্কে..

Detail

মিয়ানমারে রয়টার্সের সাংবাদিকদের মুক্তির আবেদন খারিজ

 ১১ এপ্রিল ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃমিয়ানমারের রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে দায়ের করা মামলা বাতিল কর..

Detail

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি সাংবাদিকের মৃত্যু

 ৭ এপ্রিল ২০১৮ শনিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইনডেস্কঃফিলিস্তিনের গাজায় বিক্ষোভ চলাকালে ইসরায়েলি সেনাবাহিনীর সদস্যদের গুলিতে ..

Detail

শুভ্রার কান্নাকে পরীর মাধ্যমে ঝরিয়েছি'

 ৬ এপ্রিল ২০১৮ শুক্রবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইনডেস্কঃমনপুরা' খ্যাত পরিচালক গিয়াসউদ্দিন সেলিমের নতুন চলচ্চিত্র 'স্বপ্নজাল' ..

Detail

অনুরূপ আইচ ও খন্দকার বাপ্পির 'তাকডুমাদুম তাক'

 ৬ এপ্রিল ২০১৮ শুক্রবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইনডেস্কঃপহেলা বৈশাখ উপলক্ষে আসছে নন্দিত গীতিকার ও লেখক অনুরূপ আইচের কথায় খন্দ..

Detail

খালেদা জিয়ার জামিন নিয়ে রাজনৈতিক বোমাবাজি করছে বিএনপি'

 ৫ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃখালেদা জিয়ার জামিন নিয়ে বিএনপি যা বলছে তা রাজনৈতিক বোমাবাজি বলে ম..

Detail

ক্ষোভ-দুঃখে স্মিথের ক্রীড়া সামগ্রী ফেলে দিলেন বাবা!

 ১ এপ্রিল ২০১৮  রবিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃসাংবাদিক সম্মেলনে ছেলের কান্না দেখে নিজেও ভেঙে পড়েছিলেন। নির্বা..

Detail

মালয়েশিয়া প্রেস ক্লাবের উদ্যোগে কমিউনিটি ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়

 ৩১ মার্চ ২০১৮  শনিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃমালয়েশিয়ায় অবস্থানরত সকল বাংলাদেশিদের নানবিধ সমস্যা ও তার থেকে উ..

Detail

বজ্রকণ্ঠে স্বাধীনতা'

 ৩০ মার্চ ২০১৮  শুক্রবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃযুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে বসবাসরত লেখক-সাংবাদিক শ..

Detail

বিদেশি সাংবাদিকরা বাংলাদেশের সঠিক তথ্য জানতে পারছেন না'

 ৩০ মার্চ ২০১৮  শুক্রবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃজাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেছেন, ‘ভিনদে..

Detail

মৌলভীবাজারে বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ছোটদের বঙ্গবন্ধু বই বিতরণ

 ২৭ মার্চ ২০১৮ মঙ্গরবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনএ.কে.অলক মৌলভীবাজার : মৌলভীবাজারে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে গঠিত ব্লুমিং রোজেস ..

Detail

গাইবান্ধায় দেশটিভির জন্মদিন পালিত

 ২৬ মার্চ ২০১৮ সোমবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনশেখ হুমায়ন হক্কানী, গাইবান্ধা থেকে ঃগাইবান্ধায় গতকাল সোমবার নানা কর্মসূচীর মধ্য দিয়ে..

Detail

বল টেম্পারিং : ক্ষমার আবদার স্মিথদের

 ২৫ মার্চ ২০১৮ রবিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃদক্ষিণ আফ্রিকায় চলতি টেস্ট সিরিজে ফের বিতর্কের ঝড় উঠল। এবার অস্ট্রেলিয়ার ব্..

Detail

আরাফাতকে হত্যায় অভিজাত বাহিনী গড়েছিল ইসরাইল

 ২৪ মার্চ ২০১৮ শনিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃফিলিস্তিনের জনপ্রিয় নেতা ইয়াসির আরাফাতকে হত্যার জন্য নান কৌশল নিয়েছিল ইসরাইল..

Detail

'দেশের সম্মান অক্ষুন্ন রেখে সুন্দর নির্বাচন উপহার দিতে চায় ইসি'

 ২১ মার্চ ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃনির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, 'সামনে জাতীয় সংসদ নির্বাচনের ..

Detail

'একাদশ জাতীয় সংসদ নির্বাচন একইদিনে হবে'

 ১৮ মার্চ ২০১৮ রবিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃএকাদশ জাতীয় সংসদ নির্বাচন একইদিনে হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচ..

Detail

বরিশালের ডিবিসি টিভির ক্যামেরাপার্সন সুমন হাসানের উপর হামলার প্রতিবাদে মাথায় কালো কাপড় বেঁধে গাইবান্ধায় সাংবাদিকদের মানববন্ধন

 ১৮ মার্চ ২০১৮ রবিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনশেখ হুমায়ন হক্কানী, গাইবান্ধা থেকে ঃ বরিশালের ডিবিসি টিভির ক্যামেরা পার্সন সুমন হাসা..

Detail

সিরাজগঞ্জে বন্ধবন্ধু ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় জনকের জন্মবার্ষিকী পালন

 ১৭ মার্চ ২০১৮ শনিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনসুজন সরকার,সিরাজগঞ্জ :জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মবার্ষিকী পালন করে..

Detail

বিমান দুর্ঘটনায় আহত শেহরিন বার্ন ইউনিটের আইসিইউতে

 ১৫ মার্চ ২০১৮ বৃহস্পতিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃনেপালের কাঠমান্ডুতে ইউএস বাংলা এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমান বিধ্বস্তে..

Detail

৩৮ সংসদীয় অাসনে পরিবর্তন আস‌ছে, খসড়া চূড়ান্ত

 ১৪ মার্চ ২০১৮ বুধবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃঅাগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ১৬টি জেলার ৩৮টি সংসদীয় অাসনে প..

Detail

কীভাবে হবে আগামী ভোট

 ১১ মার্চ ২০১৮ রবিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃকীভাবে হবে আগামী ভোট? নির্বাচন কমিশনে (ইসি) অনুষ্ঠিত সংলাপে রাজনৈতিক দ..

Detail

কমলগঞ্জে ৪৬ বছরে পূর্ণ হলো সাংবাদিকদের দাবী

 ৭ মার্চ ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনএ.কে.অলক মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জে স্বাধীনতার ৪৬ বছর পর কমলগঞ্জ প্রেসক্লাবের..

Detail

গাইবান্ধা প্রেস ক্লাবের প্রীতি সম্মিলন আনন্দ নীলে, পাখা মেলে দিলে

 ৬ মার্চ ২০১৮ মঙ্গলবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনগাইবান্ধা থেকে শেখ হুমায়ুন হক্কানী ঃ উৎসবমুখর পরিবেশে গাইবান্ধা প্রেস ক্লাবের..

Detail

জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে মৌলভীবাজারে মানববন্ধন

 ৫ মার্চ ২০১৮ সোমবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনএ.কে.অলক মৌলভীবাজার: বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে হত্যার প্রচ..

Detail

জাফর ইকবালকে দেখতে সিএমএইচে প্রধানমন্ত্রী

 ৫ মার্চ ২০১৮ সোমবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃসিলেটে দুর্বৃত্তের ছুরিকাঘাতে আহত জনপ্রিয় লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. জাফর ই..

Detail

জাফর ইকবালকে দেখতে সিএমএইচে যাবেন প্রধানমন্ত্রী

 ৫ মার্চ ২০১৮ সোমবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃসিলেটে দুর্বৃত্তের ছুরিকাঘাতে আহত জনপ্রিয় লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. জাফর ই..

Detail

হামলাকারী ফয়জুলের মা-বাবা আটক

 ৫ মার্চ ২০১৮ সোমবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃশাবিতে জনপ্রিয় লেখক প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুলের&nbs..

Detail

জাফর ইকবালের নিরাপত্তায় ত্রুটি ছিল না : স্বরাষ্ট্রমন্ত্রী

 ৪ মার্চ ২০১৮ রবিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃশিক্ষাবিদ, লেখক, বিজ্ঞানী ও গবেষক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের নিরাপত্তার ..

Detail

জাফর ইকবালকে হত্যাচেষ্টা

 ৪ মার্চ ২০১৮ রবিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃবিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক..

Detail

মুহম্মদ জাফর ইকবালের উপর হামলা

 ৩ মার্চ ২০১৮ শনিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃসিলেটে জনপ্রিয় লেখক ও শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সা..

Detail

১১ নয়, ১২ মার্চ জনসভা করতে চায় বিএনপি

 ২ মার্চ ২০১৮ শুক্রবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃবিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আগামী ১২ মার্চ ঢাকা..

Detail

বিশ্বের সবচেয়ে ধনী লেখক

 ২ মার্চ ২০১৮ শুক্রবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃজে কে রাউলিং [ ১ বিলিয়ন ডলার] বিশ্বের ধনী লেখক হিসেবে ফোর্বস ম্যাগাজিন..

Detail

মাদক নিয়ন্ত্রণ সংক্রান্ত বিষয়ে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে গাইবান্ধায় সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিং

 ১ মার্চ ২০১৮ বৃহস্পতিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনগাইবান্ধা প্রতিনিধিঃমাদক নিয়ন্ত্রণ সংক্রান্ত বিষয়ে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে সারাদেশে..

Detail

ঠাকুরগাঁওয়ে মাদক নিয়ন্ত্রণে সাংবাদিকদের সাথে মত বিনিময়

ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি :ঠাকুরগাঁওয়ে মাদক নিয়ন্ত্রণ সংক্রান্ত বিষয়ে জনসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে সাংবাদিকদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়ে..

Detail

ডিইউজে নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন

 ২৮ ফেব্রুয়ারী২০১৮ বুধবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃউৎসবমুখর পরিবেশে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন ..

Detail

সাংবাদিক শিমুল হত্যা মামলার ২ আসামীর শরীরে এখনও গুলি রয়েছে

 ২৭ ফেব্রুয়ারী২০১৮ মঙ্গলবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন সিরাজগঞ্জ থেকেঃসিরাজগঞ্জের শাহজাদপুরে আওয়ামীলীগের দুগ্রুপের সংঘর্ষের সময় গুলি..

Detail

শহীদদের স্মরণে সৌদি প্রবাসী সাংবাদিক ফোরাম

 ২৭ ফেব্রুয়ারী২০১৮ মঙ্গলবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃসৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরাম (প্রসাফ) উদ্যোগে ভাষা শহীদদের স্মরণে আলোচনা..

Detail

বিএনপির বড় অংশ আসছে জাপায়

 ২১ ফেব্রুয়ারী২০১৮ বুধবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃবিএনপির একটা বড় অংশ জাতীয় পার্টিতে যোগ দেবে বলে ইঙ্গিত দিয়েছেন দলটির চেয়ারম্য..

Detail

সাংবাদিক হত্যা ও হয়রানীমূলক মামলার প্রতিবাদে গাইবান্ধায় সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মানববন্ধন

 ১৮ ফেব্রুয়ারী২০১৮ রবিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনগাইবান্ধা থেকে শেখ হুমায়ুন হক্কানী ঃবাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, প্রকাশ..

Detail

প্রেমপত্রে স্ত্রীকে যা লিখেন উইনস্টন চার্চিল

 ১৬ ফেব্রুয়ারী২০১৮ শুক্রবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃপৃথিবীতে মানুষের বেঁচে থাকার সংগ্রাম সব প্রতিবন্ধকতার বিরুদ্ধে। তবুও ..

Detail

ভেবেছিলাম মুক্ত জীবনে ফিরব, কিন্তু সেটা আর হলো না: রাষ্ট্রপতি

 ১৩ ফেব্রুয়ারী২০১৮ মঙ্গলবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাই ডেস্কঃরাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ আজ মঙ্গলবার সাংবাদিক লাউঞ্জে এসে খোঁজ নিল..

Detail

বগুড়া শাজাহানপুরে পৌর কাউন্সিলরকে গুলি করে হত্যা চেষ্টার প্রতিবাদে মানব বন্ধন

 ১৩ ফেব্রুয়ারী২০১৮ মঙ্গলবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনবগুড়া শাজাহানপুর থেকে শাহ্ধসঢ়; আলমঃবগুড়া শাজাহানপুরে বিকেল ৫টায় পৌর কাউন্সিলর খোরশ..

Detail

খালেদা জিয়ার জামিনের বিরোধিতা করবে দুদক

 ১২ ফেব্রুয়ারী২০১৮ সোমবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাই ডেস্কঃকারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হাইকোর্টে জামিন আবেদন করলে শুনান..

Detail

গাইবান্ধায় কবি সোহেল রানার গল্প গ্রন্থ ‘একটি কালো মেয়ের’ মোড়ক উন্মোচন

 ১০ ফেব্রুয়ারী২০১৮ শনিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনগাইবান্ধা থেকে শেখ হুমায়ুন হক্কানী ঃ গাইবান্ধার কবি গল্পকার সোহেল রানার ব্যতিক্..

Detail

উনারা হয়তো ক্লান্ত, বিশ্রাম দরকার

 ৬ ফেব্রুয়ারী২০১৮ মঙ্গলবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃভিআইপিদের কতো কষ্ট! সাংবাদিকরা রিপোর্ট করলে মান-ইজ্জত থাকে না বলে নতুন আইন ক..

Detail

সিরাজগঞ্জে নিহত সাংবাদিক শিমুলের ১ম মৃত্যুবার্ষিকী পালিত

 ৩ জানুয়ারি২০১৮ শনিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন সিরাজগঞ্জ থেকেঃসিরাজগঞ্জের শাহজাদপুরে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও পথসভা, শোক র‌্যাল..

Detail

দলে অহংকার ও আগ্রাসন নিয়ে এসেছেন কোহলি : মাইক ব্রিয়ারলি

 ৩ জানুয়ারি২০১৮ শনিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃবিরাট কোহলিকে উদ্দেশ করে 'আর্ট অফ ক্যাপ্টেন্সি'র লেখক ও ইংল্যান্ডের প্রাক্তন অধি..

Detail

সাংবাদিক শিমুল হত্যার ১ বছর কেটে গেলেও সঠিক বিচার নিয়ে সংশয়ে স্বজনরা

 ২ জানুয়ারি২০১৮ শুক্রবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন সিরাজগঞ্জ থেকেঃগত বছরের ২ ফেব্রুয়ারী সিরাজগঞ্জের শাহজাদপুরে পৌর মেয়র হালিমুল হক ..

Detail

শাহজাদপুরে মেয়র মিরুর বাড়ীতে হামলার ঘটনায় ১৫ আসামীর বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা জারি

 ৩০ জানুয়ারি২০১৮ মঙ্গলবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন সিরাজগঞ্জ থেকেঃশাহজাদপুরে সমকালের সাংবাদিক শিমুল হত্যার সময় পৌর মেয়র (সাময়িক বহ..

Detail

শীতার্তদের পাশে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ

 ২০ জানুয়ারি২০১৮ শনিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃশীতে জবুথবু ১০২ বছরের বাচ্চা মিয়া। এবারের শীতে তার ভাগ্যে কোনো শীতবস্ত্র জোটেনি..

Detail

বাংলাদেশ প্রতিদিন সম্পাদকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা অবিলম্বে প্রত্যাহারের দাবি

 ১৪ জানুয়ারি২০১৮ রবিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃবাংলাদেশ প্রতিদিন সম্পাদক প্রখ্যাত সাংবাদিক নঈম নিজামের বিরুদ্ধে দায়ের করা মামল..

Detail

দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সহকারি সচিবের সাথে সাংবাদিকদের মতবিনিময় গাইবান্ধার দুঃস্থ শীতার্ত মানুষদের মধ্যে সরকারের ৬০ হাজার ৫শ’ কম্বল বিতরণ

 ১১ জানুয়ারি২০১৮ বৃহস্পতিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনগাইবান্ধা প্রতিনিধিঃগাইবান্ধার ৭টি উপজেলার দুঃস্থ শীতার্ত মানুষদের মধ্যে সরকারি উদ্যোগে..

Detail

মৌলভীবাজার জেলা প্রশাসনের উদ্যোগে সংবাদ সম্মেলন

 ৯ জানুয়ারি২০১৮ মঙ্গলবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনএ.কে.অলক মৌলভীবাজার: মৌলভীবাজার জেলা প্রশাসনের উদ্যোগে জেলা উন্নয়ন মেলা ২০১৮ উপলক্ষ্যে জেলা..

Detail

আগের মন্ত্রণালয় নিয়ে প্রশ্ন করে বিব্রত করবেন না : তারানা হালিম

 ৮ জানুয়ারি২০১৮ সোমবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃতথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, আপনারা আমাকে আগের মন্ত্রণালয় সম্পর্কে প্..

Detail

কন্যা সন্তান আশা করেছিলেন সুনিধি চৌহান

 ৫ জানুয়ারি২০১৮ শুক্রবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃ২০১৮ সালের প্রথম দিনেই পুত্রসন্তানের মা হয়েছেন ভারতের অন্যতম জনপ্রিয় গায়িকা সু..

Detail

সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন ১ ফেব্রুয়ারি

 ২৬ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃসাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন দাখিলের দিন র‌্যাপিড অ..

Detail

মৌলভীবাজারে ক্ষুদে সাংবাদিক জাইমের জন্মদিন উপলক্ষে শীতবস্ত্র বিতরন

 ২৩ ডিসেম্বর ২০১৭ শনিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনএ.কে.অলক মৌলভীবাজার :  অনলাইন নিউজ পোর্টাল জিবি নিউজ টোয়েন্টিফোর২৪ ডট কমের ক্ষুদে..

Detail

লুৎফুর জামান বাবরের আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী আইনজীবি রাজা

 ২৩ ডিসেম্বর ২০১৭ শনিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুননয়ন বর্মনঃনেত্রকোনা -৪ (মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরি) সংসদীয় আসনে বিএনপি দলীয়মনোনয়ন প্রত্যা..

Detail

বর্ষসেরার তালিকায় মাশরাফি-সাকিব-মাহমুদুল্লাহ

 ১৯ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃ২০১৭ সালের পারফরম্যান্সের ভিত্তিতে ১৪টি ক্যাটাগরিতে পুরস্কার দিতে যাচ্ছ..

Detail

প্রবীণ সাংবাদিক সুখরঞ্জন সেনগুপ্ত আর নেই

 ১০ ডিসেম্বর ২০১৭ রবিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন   অনলাইন ডেস্কঃচলে গেলেন ভারতের প্রবীণ সাংবাদিক সুখরঞ্জন সেনগুপ্ত। মৃত্যুকা..

Detail

মৃত্যু বার্ষিকী সাংবাদিক নৃপেণ বিশ্বাসের ১৪তম মৃত্যু বাষির্কী বৃহস্পতিবার

 ৬ ডিসেম্বর ২০১৭ বুধবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন    হাফিজুর রহমান.টাঙ্গাইল জেলা প্রতিনিধিঃবাংলাদেশ সাংবাদিক সমিতির সাবেক..

Detail

অনন্যা সাহিত্য পুরস্কার পেলেন বেগম মুশতারী শফী

 ৩ ডিসেম্বর ২০১৭ রবিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন    অনলাইন ডেস্কঃবাংলাদেশের সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য ‘অনন্যা সাহি..

Detail

ওসমানী স্মৃতি পরিষদ কুয়েত শাখার আহ্বায়ক কমিটির নাম প্রকাশ

 ২ডিসেম্বর ২০১৭ শনিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন    অনলাইন ডেস্কঃওসমানী স্মৃতি পরিষদ কুয়েত শাখার আহ্বায়ক কমিটির উদ্যোগে প..

Detail

বেরোবিতে সহকারি প্রক্টরের দায়িত্বে তাসনিম হুমাইদা

 ১ডিসেম্বর ২০১৭ শুক্রবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন    অনলাইন ডেস্কঃবেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহকারি প্রক্টরের দায়িত্ব প..

Detail

দৌলতপুরে সাংবাদিক শাজাহান শামীমের ইন্তেকাল

প্রবাসী বাংলা Live  টিভি ।।  ১৩ মার্চ ২০১৬, রবিবারপ্রবাসী বাংলা প্রতিবেদক:  কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আল্লারদর্গা চামনাই..

Detail

নারীদের কর্মসংস্থানে বিদেশিদের এগিয়ে আসার আহ্বান খালেদার

প্রবাসী বাংলা Live  টিভি ।।  ৯ মার্চ ২০১৬, বুধবারবিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, প্রাইভেট খাতে বেশি বেশি করে নারীদের ন..

Detail

নতুন দল গড়বেন জিয়ার ভাই

প্রবাসী বাংলা Live  টিভি ।।  ৫ মার্চ ২০১৬, শনিবারনতুন রাজনৈতিক দল গঠন করবেন বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহম..

Detail

সাংবাদিকদের আদালতে থাকতে দেয়া হয়নি

প্রবাসী বাংলা Live  টিভি ।।১ মার্চ ২০১৬, মঙ্গলবারবাদীর সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর ৭ খুনের মামলার বিচারকাজ আ..

Detail

হামলা-মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে সাংবাদিকদের

 প্রবাসী বাংলা Live  টিভি ।। ১৭ ফেব্রুয়ারি ২০১৬, বুধবারক্ষমতাসীনরা হামলা-মামলাসহ নানামুখী ভয়ভীতি দেখিয়ে সংবাদ মাধ্..

Detail