যেসব প্রোগ্রামের কারণে হুমকিতে হোয়াটস অ্যাপ

 ২৮ মে ২০১৮ সোমবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে হোয়াটস অ্যাপ অন্যতম। তবে প্রযুক্তিনির্ভর এই যুগে জনপ্রিয়তার সঙ্গে পাল্লা দিয়েই ঘটেছে নানা অপ্রিতিকর ঘটনা। বেশ কিছু ভুয়া খবর, ত্রুটিপূর্ণ প্রোগ্রামসহ একাধিক কেলেঙ্কারির ঘটনার পিছনে থাকতে দেখা গেছে অ্যাপ্লিকেশনটিকে। ভবিষ্যতে একই ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেদিকে বিশেষ নজর রেখেছেন কর্তৃপক্ষ। ইউজাররা যাতে সাবধান থাকতে পারেন সেজন্য জানানো হল কয়েকটি ত্রুটিপূর্ণ প্রোগ্রাম সর্ম্পকে।

১. কিছুদিন আগে এমন একটি ত্রুটিপূর্ণ প্রোগ্রাম দেখা গিয়েছিল যা ব্লক করা অ্যাকাউন্টে ম্যাসেজ পাঠাতে সাহায্য করছে। এই ধরণের ম্যাসেজগুলোকে এড়িয়ে যাওয়ার জন্য ব্যবহারকারী ব্লক করা কনট্যাক্টকে আনব্লক করে পুনরায় ব্লক করতে পারেন।

২. একটি রিপোর্ট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, হোয়াটস অ্যাপে ইউজাররা কিছু ম্যাসেজ পাচ্ছেন। যেখানে তাঁরা ফোন স্ক্রিনের উপর একটি কালো বিন্দু দেখতে পাবেন। সেটিতে ক্লিক করা মাত্রই ফোনটি হ্যাঙ্গ করবে।

৩. অন্য একটি অ্যাপ হল চ্যাটওয়াচ। যেটি ফোনের সমস্ত ধরণের সিকিওরিটি অপশানকে অ্যাক্টিভ রাখার পরেও আপনার ফোনের ব্যাক্তিগত তথ্যকে ফাঁস করে দিতে পারে।

৪. পিজ্জা হাট স্ক্যাম। যেটি দ্বারা বহু মানুষ ঠকেছেন। যেখানে ইউজারদের একটি দারুন অফারের কথা জানানো হয় একটি লিঙ্কের মাধ্যমে। সেখান থেকে এই প্রোগ্রামগুলো অবৈধভাবে তথ্য সংগ্রহ করছিল। 

৫. নতুন এক ধরণের টেক্সট সমস্যার উৎপত্তি হয়েছে। সেটি আবার অ্যান্ডয়েড এবং আইফোন উভয় ধরণের ফোনকেই টার্গেট করছে। কিছু কিছু ক্ষেত্রে ইউজারদের বাধ্য করা হচ্ছে স্মার্টফোনটিকে রিস্টার্ট করতে। যা স্মার্টফোনটিকে ক্ষতিগ্রস্থ করছে।