অরুণাচল প্রদেশের অস্তিত্ব স্বীকার করি না: চীন

 ৪ জানুয়ারি২০১৮ বৃহস্পতিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

ক্রমশই উত্তপ্ত য়ে উঠছে ভারত-চীন সীমান্ত। ভারতের সীমা অতিক্রম করে ঢুকে পড়েছে চীনা সেনা। এই খবর প্রকাশ্যে আসার পরই সেকথা অস্বীকার করে চীন জানিয়েছে, ‘আমরা কখনও তথাকথিত অরুণাচল প্রদেশের অস্তিত্ব স্বীকার করি না।’

বুধবারই এই খবর প্রকাশ্যে এসেছে যে, গত ডিসেম্বরের শেষের দিকে অরুণাচলের সীমান্ত পেরিয়ে ভারতের মাটিতে ২০০ মিটার ভিতরে ঢুকে গিয়েছিল চীনা সেনা। শিয়াং জেলায় তারা ঢুকে পড়ে বলে জানা গেছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং এই প্রসঙ্গে জানিয়েছেন, ‘সীমান্ত ইস্যুতে আমরা বরাবরই খুব পরিষ্কার। আমরা কোনোদিনই তথাকথিত অরুণাচল প্রদেশের অস্তিত্ব স্বীকার করি না। আর এরকম কোনো ঘটনার কথাও আমাদের জানা নেই।’ সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা জানিয়েছে শুয়াং। প্রসঙ্গত, চীন অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে।

ভারতের সঙ্গে চীনের ৩.৪৮৮ কিলোমিটার দীর্ঘ বিতর্কিত সীমান্ত রয়েছে। সূত্রের খবর, সেই ‘লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল’ পার করে চীনা সেনাবাহিনী নির্মাণের জন্য প্রয়োজনীয় কিছু জিনিসপত্র নিয়ে ভারতে ঢুকে পড়লে ভারতীয় সেনা বাধা দেয়। চীনের সেনা ওইসব সামগ্রী ফেলেই পালিয়েছে বলে জানা গেছে।

এই প্রসঙ্গে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘সীমান্তে শান্তি বজায় রাখতে ভারত ও চীন উভয়েরই কিছু নীতি আছে। সেইসব নীতি মেনে শান্তি বজায় রাখা উচিৎ দুই দেশের।’ পাশাপাশি ডোকলাম প্রসঙ্গে শুয়াং বলেন, ‘ডোকলাম সমস্যা সুস্থভাবেই সমাধান হয়েছে।’

Related News

ওমর সানী-মৌসুমীর ছবি দিয়ে জয়ের ক্যাপশন 'শেষ বলে কিছু নাই'

 ৪ জুন ২০১৮ সোমবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কআপনি বিয়ে না করলে মৌসুমীকে আমি বিয়ে করতাম'- ঢালিউড অভিনেতা ওমর সানীকে এ কথ..

Detail

মালদ্বীপকে হারাতে পারলেই সেমিতে বাংলাদেশ

 ২৩ এপ্রিল ২০১৮ সোমবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃশুরুতেই শক্তিশালী নেপাল। গত ডিসেম্বরে কাঠমান্ডুতে দুটি প্রীতিম্যাচে ন..

Detail

'নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ১ লাখ ৬৫ হাজার মামলা বিচারাধীন'

 ১৪ ফেব্রুয়ারী২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাই ডেস্কঃআইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সারা দেশে নারী ও শিশু ..

Detail