টিউমার থেকেও জটিল রোগ

 ২৮ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

বুকের মধ্যে টিউমার নানা স্থানে হতে পারে। যেমন- ব্রংকাস, ফুসফুস, দুটি ফুসফুসের মাঝের অংশ বা মিডিয়াস্টিনাম প্রভৃতি স্থানে ফুসফুস বা শ্বাসতন্ত্রের ক্যান্সার প্রত্যক্ষভাবে হয়। আবার কোনো ক্ষেত্রে স্তন, কিডনি, জরায়ু, ওভারি, টেসটিস, থাইরয়েড প্রভৃতির ক্যান্সার থেকে ফুসফুসে ছড়িয়ে আসতে পারে।

ব্রংকাসের ক্যান্সার : ক্যান্সার রোগের ক্ষেত্র হিসাবে দেখা গেছে যে, ব্রংকাসের ক্যান্সার শতকরা ৪০ ভাগ পুরুষের হয়। মহিলাদের ক্ষেত্রে এটি কম হয়। পুরুষের প্রায় পাঁচ ভাগের একভাগ পরিমাণ শ্বাসনালির ক্যান্সার হতে পারে, মহিলাদের ক্ষেত্রে। এটি আবার ৪৫ থেকে ৭৫ বছরের মধ্যে বেশি হতে দেখা যায়। শ্বাসনালির ক্যান্সারের একটি প্রধান কারণ ধূমপান করা এবং যে যত বেশি সিগারেট খান তার তত বেশি রোগের প্রবণতা বেশি।

জটিল উপসর্গ : ফুসফুস থেকে দেহের বিভিন্ন স্থানে এভাবে দ্রুত ছড়িয়ে পড়ে। ঠিকমতো সার্জিক্যাল চিকিৎসা প্রভৃতি দ্রুত না হলে এক বছর বা তার কম সময়ের মধ্যে রোগীর মৃত্যু হয়ে থাকে।

লক্ষণ : প্রথম আক্রমণকালে রোগ নির্ণয় করা কঠিন হয়। কাশি হলো একটি সাধারণ লক্ষণ। এছাড়া অন্য লক্ষণ বিশেষ বোঝা যায় না। * জীবাণু সংক্রমণের পরিমাপের ওপর কফের চরিত্র নির্ভর করে। * তারপর সামান্য রক্ত উঠতে দেখা যায় কফের সঙ্গে। * ফুসফুসের কোনো খণ্ডে কোলাপস হলে শ্বাসকষ্ট, হাঁপানির ভাব প্রভৃতি প্রকাশ পায়। অনেক সময় রোগী ক্রনিক ব্রংকাইটিসে আগে থেকে ভুগলে এটি দেরিতে দেখা যায়। * অনেক সময় নিউমোনিয়ার লক্ষণ এবং ফুসফুসের পর্দা বা প্লুরাতে ব্যথা অনুভব করা যেতে পারে। * প্লুরাতে টিউমারের আক্রমণ ঘটলে প্লুরার এই পর্দায় পানি জমে এবং তার সঙ্গে প্রচুর রক্ত মিশ্রিত থাকে। * অনেক সময় পরবর্তীকালে হাতেও ব্যথা দেখা দেয়। কারণ, ইন্টারকোস্টাল নার্ভ বা স্নায়ু এবং ব্র্যাকিয়াল প্লেক্সাস আক্রান্ত হয় বলে এটি হয়। এমনকি বুকের হাড় নষ্ট হতে পারে এ থেকে।

বুকের চিহ্ন এবং লক্ষণাদি : প্রথম অবস্থায় বুকে কোনো লক্ষণ দেখা বা বোঝা যায় না। এটি ব্রংকাইটিস বলে মনে হতে পারে প্রায় ক্ষেত্রেই। * ব্রংকাসে বাধার সৃষ্টি হলে তখন পালমোনারি কোলান্সের লক্ষণাদি চোখে পড়ে। * টিউমার খুব বড় হলে তখন প্লুরাল ইফিউশন দেখা দেয়।

রোগ নির্ণয় : এক্স-রে : এ পরীক্ষা করলে বিভিন্ন অবস্থায় ভেদ অনুযায়ী নানা লক্ষণাদি দেখা যায়। * কোন অংশের ঘন, গাঢ় ওপাসিটি বা দাগ

দেখা দিতে পারে। * ফুসফুসের দাগের সঙ্গে ছোট ছোট গর্ত দেখা দিতে পারে। * ফুসফুসের বিরাট অংশ বা একটি গোটা ফুসফুস চুপসে গেলে বড় অংশজুড়ে এটি দেখা দেয়। * অনেক সময় ফুসফুসের পর্দায় পানি জমতে পারে, যাকে প্লুরাল ইফিউশন বলে। তাই এসব ক্ষেত্রে প্রাথমিক অবস্থায় সচেতন ও যত্নবান হতে হবে।

বক্ষ্যব্যাধি বিশেষজ্ঞ, ইউনাইটেড হাসপাতাল

Related News

অসুস্থ কিডনির ৭ লক্ষণ

 ৭ জুন ২০১৮ বৃহস্পতিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃদেহের রেচন প্রক্রিয়াসহ সব ধরনের বর্জ্য পদার্থ নির্গমনের কাজ করে কিডন..

Detail

ফুসফুস ক্যান্সারের কোষ ধ্বংসে চা পাতা!

 ২৩ মে ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃএকটি নতুন গবেষণায় দেখা গেছে, ফুসফুস ক্যান্সারের কোষগুলো চা পাতার ক্ষুদ্র ..

Detail

চা শ্রমিক সন্তান নিবারনের চিকিৎসক হওয়ার স্বপ্ন নিয়ে সংশয়

 ১৮ মে ২০১৮ শুক্রবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনএ.কে.অলক মৌলভীবাজার: মেধাবী চা শ্রমিক সন্তান নিবারণের চিকিৎসক হওয়ার স্বপ্ন, শুধু স্ব..

Detail

দেশে ১৫ শতাংশ চা জনগোষ্ঠী ক্যান্সারের ঝুঁকিতে

 ১ মে ২০১৮ মঙ্গলবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনএ.কে.অলক মৌলভীবাজার: দেশের চা জনগোষ্ঠী (চা শ্রমিকরা) চরম স্বাস্থ্য ঝুঁকিতে। গবেষণামূল..

Detail

হাসপাতালে হারাচ্ছে শিশু

 ৯ এপ্রিল ২০১৮ সোমবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইনডেস্কঃডায়াবেটিস ও কিডনি সমস্যা নিয়ে ময়মনসিংহের জুয়েল হোসেন চিকিৎসা নিতে এসেছে..

Detail

মানব শরীরে নতুন অঙ্গের সন্ধান!

 ২৯ মার্চ ২০১৮ বৃহস্পতিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃমানব শরীরে নতুন অঙ্গের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। এর নাম দেওয়া হয়েছে 'ইনস..

Detail

টিউমার থেকেও জটিল রোগ

 ১০ মার্চ ২০১৮ শনিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃবুকের মধ্যে টিউমার নানা স্থানে হতে পারে। যেমন- ব্রংকাস, ফুসফুস, দুটি ফ..

Detail

ক্যান্সার যখন লিভার ও ফুসফুসে

 ১৪ ফেব্রুয়ারী২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাই ডেস্কঃমানবদেহের বিশেষ গুরুত্বপূূর্ণ অঙ্গ হলো লিভার ও ফুসফুস। এ দুটি অঙ্গে যদি ..

Detail

পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম

 ৬ ফেব্রুয়ারী২০১৮ মঙ্গলবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃপলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম (PCOS) কিশোরী ও তরুণীদের একটি জটিল সমস্যা। এখান..

Detail

ফুসফুসের জটিল ব্যাধি এমফাইসিমা

 ১ জানুয়ারি২০১৮ বৃহস্পতিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃফুসফুস হচ্ছে মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অংশ। মানুষের শ্বাস-প্রশ্বাসের নিশ্..

Detail

মাত্রাতিরিক্ত এন্টিঅক্সিডেন্ট গ্রহণ কি ভালো?

 ২৩ জানুয়ারি২০১৮ মঙ্গলবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃপ্রাচীন মিসরবাসী মনে করত, হৃদপিণ্ডই হচ্ছে চিন্তাশক্তির কেন্দ্র আর মস্তিষ্কের ..

Detail

অতিরিক্ত মেকআপে কিডনি ড্যামেজের আশংকা!

 ১৯ জানুয়ারী ২০১৭, বৃহস্পতিবার সহ দেখতে ক্লিক করুনপ্রতিদিন নিজেকে সুন্দর দেখাক সেটা কে না চায় বলুন! নিজেকে আকষর্ণীয়..

Detail

রাজধানীর ২৫ শতাংশ মানুষ ফুসফুসের সমস্যায় ভুগছে

প্রবাসী বাংলা Live  টিভি ।।  ১ এপ্রিল ২০১৬, শুক্রবাররাজধানীর প্রায় ২৫ শতাংশ মানুষ ফুসফুসের সমস্যায় ভুগছে। বায়ুদূষণের কারণে বয়..

Detail