সাইনোসাইটিস সমস্যায় করণীয়

 ২৪ এপ্রিল ২০১৮ মঙ্গলবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

সাইনোসাইটিসের ব্যথা মূলত কোনো সাইনাস আক্রান্ত হয়েছে, তার ওপর অনেকাংশ নির্ভর করে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, ম্যাক্সিলারি সাইনাসের ব্যথা ও ম্যাক্সিলারি সাইনাসের অবস্থানের ওপর, অর্থাৎ নাকের পাশে, গাল, দাঁত কিংবা মুখ বা মুখমণ্ডলের আশপাশেও ব্যথা হয়ে থাকে। এ ধরনের মাথাব্যথার সঙ্গে সঙ্গে মাথার মধ্যে হালকা শূন্যতা অনুভূত হয়ে। সাইনাস যখন আক্রান্ত হয়, তখন তার নিঃসৃত পুঁজজাতীয় পদার্থ নাকের মধ্যে এসে প্রদাহের সৃষ্টি করে। সাইনাস ফুলে অনেক সময় নাক বন্ধের কারণ হয়ে দেখা দিতে পারে। নাকের মধ্যে কোনো বাধা, যেমন—ডিএনএস বা নাকের মাংস বড় হয়ে যাওয়া সাইনোসাইটিসের কারণে হতে পারে। সুতরাং এসব কারণ উদঘাটন সাইনোসাইটিস রোগের মুখ্য উদ্দেশ্য হয়ে থাকে। তাই এগুলোর চিকিৎসা করালে সাইনোসাইটিস ভালো হয়ে যায়। সাইনোসাইটিসের প্রদাহজনিত কারণে নাক থেকে পুঁজ বা পুঁজজাতীয় পদার্থ বের হয়। এ উপসর্গ ছাড়াও শিশু-কিশোরদের সাইনোসাইটিসের বাড়তি কিছু উপসর্গ দেখা যায়। বিশেষ করে তাদের চোখ ও চোখের পাতা ফোলা ফোলা থাকে, মাঝেমধ্যে নাক বন্ধ, মুখ হাঁ করে ঘুমানো, মুখ ও নাক থেকে দুর্গন্ধ বের হওয়া, নাক ডাকা, অত্যধিক লালাঝরা, ঘন ঘন কাশি, আবার কোনো কোনো সময় বমি ইত্যাদি নিয়মিত হতে থাকে। প্রায়ই এমন অনেক রোগী দেখা যায় যারা সব সময়ই অস্বস্তি অনুভব করেন । মাথাব্যথা, ভারি আর নাক জ্বালাপোড়া করে কিন্তু জানেন না কেন? এ ধরনের রোগীর সাইনোসাইটিস হতে পারে। এটি অতি পরিচিত রোগ। শতকরা ২৫ ভাগ মানুষ এ রোগে আক্রান্ত হয়ে থাকেন। আমাদের নাকের চারপাশের অস্থিগুলোর পাশে বাতাসপূর্ণ কুঠরি থাকে। এদের সাইনাস বলে। সাইনাসের কাজ হলো মাথাকে হালকা রাখা, মাথাকে আঘাত থেকে রক্ষা করা, কণ্ঠস্বরকে সুরেলা রাখা, দাঁত ও চোয়াল গঠনে সহায়তা করা। যদি কোনো কারণে এ সাইনাসগুলোয় প্রদাহ সৃষ্টি হয়, তখন তাকে সাইনোসাইটিস বলে। সাইনোসাইটিস ব্যাকটেরিয়া-জনিত ইনফেকশন, অ্যালার্জি অথবা অটোইমিউন ডিজিজ ইত্যাদি কারণে হয়ে থাকে। বৈশ্বিক এক পরিসংখ্যানে দেখা গেছে ১০০ জনের মধ্যে ৫ থেকে ১০ শতাংশ এই রোগে আক্রান্ত হচ্ছে। তবে ঠাণ্ডার দেশে এই রোগে আক্রান্তদের সংখ্যা আরও বৃদ্ধি পায়।

প্রতিরোধ: যেহেতু অ্যালার্জি, ঠাণ্ডা এবং ইনফ্লুয়েঞ্জার মতো সমস্যাগুলো থেকে সাইনোসাইটিসের অবতরণ ঘটে, তাই এটা গুরুত্বপূর্ণ যে, সাইনোসাইটিসে আক্রান্ত হওয়ার আগেই এসব সমস্যার সমাধান করা। আপনার যদি অ্যালার্জি থাকে সেক্ষেত্রে জেনে নিন কি থেকে আপনার অ্যালার্জি হয়। ফলে আপনি নিজের স্বাস্থ্যকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন। ধূমায়িত এবং দূষিত পরিবেশ পরিত্যাগ করে চলুন। যদি আপনি ধূমপান করেন, তবে তা পরিত্যাগ করুন। ঘুমানোর সময় মাথা উঁচু রাখুন, যাতে সাইনাস নিজে থেকেই বেরিয়ে আসতে পারে। নাকে খুব জোরে যাতে আঘাত না লাগে সেদিকে লক্ষ্য রাখুন।

লেখক : ইএনটি বিশেষজ্ঞ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোড হাসপাতাল, ঢাকা।

Related News

ইট দিয়ে থেঁতলে বৃদ্ধকে ‘মেক্সিকো ফিরে যাও’ বলে হুমকি মার্কিন নারীর!

 ১১ জুলাই ২০১৮ বুধবার   ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃডান চোখের তলায় গভীর ক্ষত। সেখান থেকে গাল বেয়ে ঝরছে রক্ত। নাক ও ম..

Detail

দেশপ্রেম কাকে বলে রক্ত দিয়ে প্রমাণ করলেন ম্যাসচেরানো

 ২৭ জুন ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কগত রাতে নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনার খেলা যারা দেখেছেন তাদের চোখের সাম..

Detail

এরদোগানের বিজয়ে খুশি ইসরায়েল-ইরান

 ২৬ জুন ২০১৮ মঙ্গলবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কইরান, ইসরায়েল এবং তুরস্কের মধ্যে অনেকদিন ধরে বৈরিতা চললেও এরদোগানের বি..

Detail

সৌদি-আমিরাতের সেনাদের জন্য হুদাইদাহ কবরস্থানে পরিণত হবে'

 ২ জুন ২০১৮ শনিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জ..

Detail

এমপি বদিসহ মাদকের সাথে যেই জড়িত থাক না কেন আইনের আওতায় আনা হবে'

 ২৪ মে ২০১৮ বৃহস্পতিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃচলমান মাদক নির্মূল অভিযানকে সমর্থন জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ও..

Detail

কাতারে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত

 ১৩ মে ২০১৮ রবিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃকাতারে চাঁদপুর সমিতির আয়োজিত বাংলাদেশী প্রবাসীদের মাঝে চঞ্চলতা ফেরাতে দুই..

Detail

লালগালিচায় গোলাপী আভা ছড়ালেন দীপিকা

 ১২ মে ২০১৮ শনিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃলালগালিচায় গোলাপী আভা ছড়িয়ে এ বছর কান চলচ্চিত্র উৎসবের পালা শেষ করেছেন বল..

Detail

প্রিয়াঙ্কার পাশে নিষ্প্রভ হলিউড অভিনেত্রীরা

 ৯ মে ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কমেট গালা ২০১৮'-এর রেড কার্পেটে হলি মাদারের বেশে হাজির হলেন অভিনেত্রী প্রিয়া..

Detail

মঙ্গলেও পৃথিবীর মতো লেক, দাবি গবেষকদের

 ২৬ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃসৌরজগৎ নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। এ নিয়ে অনেক আগে থেকে..

Detail

সাংবাদিকের গালে রাজ্যপালের চড়, ভারতে তোলপাড়

 ১৮ এপ্রিল ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃসংবাদ সম্মেলনের মধ্যেই এক সিনিয়র নারী সাংবাদিকের গালে চড় মেরে বিতর্কে..

Detail

বিকাশ পরিবহন পঙ্গু করে দিল আয়েশাকে

 ৭ এপ্রিল ২০১৮ শনিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইনডেস্কঃধানমন্ডিতে বেসরকারি হাসপাতাল ল্যাবএইডের হাইকেয়ার ইউনিটের ১৯ নম্বর বেডের..

Detail

স্টার ভয়েসের গালা রাউণ্ড শুক্রবার

 ৫ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃবাংলামোটরের বিশ্বসাহিত্য কেন্দ্রে শুক্রবার সন্ধ্যা ৬টায় স্টার ভয়ে..

Detail

নিজের মতো করেই জ্বলতে থাকো

 ৩ এপ্রিল ২০১৮ মঙ্গলবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃতাদের বিচার করতে দিন। তাদের ভুল বুঝতে দিন। আপনাকে নিয়ে তারা গালগল্পে..

Detail