লটকনের পুষ্টিগুণ

 ১০ জুলাই ২০১৮ মঙ্গলবার   ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্ক

টক-মিষ্টি স্বাদের লটকন ফলকে সরাসরি খাওয়া হয় বা জ্যাম তৈরি করেও খাওয়া যায়। এই ফলটির আবার বেশ কয়েকটি নাম রয়েছে। যেমন- হাড়ফাটা, ডুবি, বুবি, কানাইজু, লটকা, লটকাউ, কিছুয়ান ইত্যাদি। লটকন গাছ দক্ষিণ এশিয়ায় বুনো গাছ হিসেবে জন্মালেও বাংলাদেশ, মালয়েশিয়া ও থাইল্যান্ডে বাণিজ্যিক চাষ হয়। আসুন জেনে নেই ফলটির নানা পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে।

১. লটকনে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ আছে। সিজনের সময় প্রতিদিন দুই-তিনটি লটকন খাওয়া মানেই আমাদের দৈনন্দিন ভিটামিন ‘সি’র চাহিদা পূরণ হওয়া। এ ছাড়া এ ফলে প্রচুর পরিমাণে রয়েছে চর্বি, আমিষ, লৌহ ও খনিজ পদার্থ।

২. লটকন গাছের শুকনো গুঁড়ো পাতা ডায়রিয়া বেশ দ্রুত উপশম হয়। এর গাছের পাতা ও মূল খেলে পেটের পীড়া ও পুরান জ্বর নিরাময় হয়। এমনকি গনোরিয়া রোগের ওষুধ হিসেবেও ব্যবহৃত হয় এ ফলের বীজ।

৩. প্রতি ১০০ গ্রাম লটকনের কোয়ায় খাদ্যশক্তি থাকে প্রায় ৯২ কিলোক্যালরি। অবাক বিষয় হলো এতে ক্যালরি আছে আমাদের জাতীয় ফল কাঁঠালের প্রায় দ্বিগুণ।

৪. লটকনে আছে প্রচুর পরিমাণে নানা ধরনের ভিটামিন ‘বি’। এতে ভিটামিন বি-১ এবং ভিটামিন বি-২ আছে যথাক্রমে ১০ দশমিক ০৪ মিলিগ্রাম এবং ০.২০ মিলিগ্রাম। ফলে পাকা লটকন খাদ্যমানের দিক দিয়ে খুবই সমৃদ্ধ।

৫. লটকনে রয়েছে অ্যামাইনো অ্যাসিড ও এনজাইম যা দেহ গঠন ও কোষকলার সুস্থতায় কাজে লাগে। এইসব উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৬. লটকন খেলে বমি বমি ভাব দূর হয় সহজেই। তৃষ্ণাও নিবারণ করে। মানসিক চাপ কমায় এ ফল। এর গাছের ছাল ও পাতা খেলে চর্মরোগ দূর হয়।

Related News

শীতলক্ষ্যায় ট্রলার ডুবির ঘটনায় ৪ জনের মরদেহ উদ্ধার

 ১০ জুলাই ২০১৮ মঙ্গলবার   ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কনারায়ণগঞ্জে শীতলক্ষ্যায় লঞ্চের ধাক্কায় যাত্রীবাহী ট্রলার ডুবির ..

Detail

ইন্দোনেশিয়ায় ফেরি ডুবিতে ২৯ জনের মৃত্যু, নিখোঁজ ৪১

 ৪ জুলাই ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কইন্দোনেশিয়ায় সুলাবেসি দ্বীপে ফেরি ডুবিতে কমপক্ষে ২৯ জনের মৃত্যু হয়েছে। ব..

Detail

লিবিয়া উপকূলে আবারও জাহাজ ডুবি, ৬৩ অভিবাসন প্রত্যাশী নিখোঁজ

 ৩ জুলাই ২০১৮ মঙ্গলবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কলিবিয়া উপকূলে আবারও জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। এতে অভিবাসন প্রত্যাশী ৬৩ শ..

Detail

ইউরোপ যাওয়ার পথে নৌকা ডুবে ৩৫ বাংলাদেশির মৃত্যু

 ২৫ জুন ২০১৮ সোমবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কইউরোপে যাওয়ার পথে সাতদিনে কয়েক দফা নৌকা ডুবিতে ৩৫ বাংলাদেশি অভিবাসী মারা ..

Detail

নারায়ণগঞ্জে ট্রলার ডুবিতে নিখোঁজ ২ জনের মরদেহ উদ্ধার

 ২৮ এপ্রিল ২০১৮ শনিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃনারায়ণগঞ্জের ফতুল্লায় বুড়িগঙ্গা নদীতে ট্রলার ডুবির ঘটনায় নিখোঁজ ধর্ম..

Detail

মোংলাকে আধুনিক ও পরিবেশ বান্ধব বন্দর হিসেবে গড়ে তুলতে হবে: রাষ্ট্রপতি

 ৫ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃরাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, মোংলাকে আধুনিক ও পরিবেশ বান্ধব..

Detail

বুড়িগঙ্গায় নৌকাডুবির ঘটনায় দুই কিশোরীর লাশ উদ্ধার

 ৩ এপ্রিল ২০১৮ মঙ্গলবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃবুড়িগঙ্গা নদীতে নৌকা ডুবির ঘটনায় নিখোঁজ দুই কিশোরীর লাশ উদ্ধার করা হ..

Detail