আইপিএল: প্লে-অফের লড়াইয়ে ৬ দল

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ৪৮টি ম্যাচ শেষ হয়ে গিয়েছে। প্রত্যেক দলই ১২টি করে ম্যাচ খেলেছে। হাতে আর মাত্র দু’টি করে ম্যাচ। বুধবার (২৮ অক্টোবর) রাতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে হারিয়ে অনেকটাই নিরাপদ অবস্থানে গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স। এখন হাতে দু’টি করে ম্যাচ আর প্লে-অফের লড়াইয়ে ছয় দল।

পয়েন্ট টেবিলে আট দলের অবস্থান

মুম্বাই ইন্ডিয়ান্স ১৬ পয়েন্ট। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ১৪ পয়েন্ট। দিল্লি ক্যাপিটালস ১৪ পয়েন্ট। কিংস ইলেভেন পাঞ্জাব ১২ পয়েন্ট। কলকাতা নাইট রাইডার্স ১২ পয়েন্ট। সানরাইজার্স হায়দরাবাদ ১০ পয়েন্ট। রাজস্থান রয়্যালস ১০ পয়েন্ট। চেন্নাই সুপার কিংস ১২ ম্যাচে ৮ পয়েন্ট।

মুম্বাইয়ের প্লে-অফ প্রায় নিশ্চিত। ১২ ম্যাচে তাদের পয়েন্ট ১৬। ১৪ পয়েন্ট করে রয়েছে ব্যাঙ্গালুরু আর দিল্লির। ১২ পয়েন্ট করে পাঞ্জাব আর কলকাতার। ১০ পয়েন্ট করে হায়দরাবাদ আর রাজস্থানের। এ ছয় দলেরই শেষ চারে যাওয়ার রাস্তা খোলা রয়েছে।

অন্যদিকে প্লে-অফের লড়াই থেকে ছিটকে গিয়েছে চেন্নাই সুপার কিংস। ১২ ম্যাচে তাদের পয়েন্ট ৮।

কলকাতা নাইট রাইডার্স ১২ ম্যাচে তাদের পয়েন্ট ১২। বাকি দু’টি ম্যাচ চেন্নাই আর রাজস্থানের বিরুদ্ধে। দু’টি জিতলেই তাদের পয়েন্ট হবে ১৬। যা তাদের প্লে-অফের জন্য যথেষ্ট। কিন্তু সমস্যা হলো ৫ দলের পয়েন্ট হতে পারে। সেক্ষেত্রে বিবেচনায় আসবে রান রেট। আর সেখানেই সমস্যায় পড়তে পারে কলকাতা।

মুম্বাই ইন্ডিয়ান্স ১২ ম্যাচে ১৬ পয়েন্ট। তাদের শেষ দু’টি ম্যাচ দিল্লি আর হায়দরাবাদের বিরুদ্ধে। রান রেটও বেশ ভালো। শেষ দু’টি ম্যাচ হেরে গেলেও প্লে-অফে খেলা নিয়ে খুব একটা ভাবতে হবে না তাদের।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ১২ ম্যাচে ১৪ পয়েন্ট। বাকি ম্যাচ হায়দরাবাদ আর দিল্লির বিরুদ্ধে। শেষ দু’টি ম্যাচের একটি জিতলেই প্লে-অফ প্রায় নিশ্চিত বলা চলে তাদের। তবে দু’টি ম্যাচ হারলেই অন্য দলের সঙ্গে রান রেটের তুলনায় আসবে। তবেই নির্ভর করবে প্লে-অফে খেলা।

দিল্লি ক্যাপিটালস লিগ টেবিলে তিন নম্বরে। শেষ দুই ম্যাচে কঠিন চ্যালেঞ্জ। সামনে মুম্বাই আর ব্যাঙ্গালুরু। এ দু’টি ম্যাচের দু’টিতে জিতলেই কোনো সমীকরণ ছাড়াই প্লে-অফে চলে যাবে দিল্লি। একটি জিতলেও প্রায় নিশ্চিত প্লে-অফ। আর দু’টি ম্যাচই বড় ব্যবধানে হারলে প্লে-অফের লড়াই থেকে ছিটকে যাওয়ার সম্ভাবনা দিল্লির।

কিংস ইলেভেন পাঞ্জাব শুরুতে ধাক্কা খেলেও টানা পাঁচ ম্যাচ জিতে ঘুরে দাঁড়িয়েছে প্রীতির দল। ১২ ম্যাচে তাদের পয়েন্ট ১২। শেষ দু’টি ম্যাচ রাজস্থান আর চেন্নাইয়ের বিরুদ্ধে জিতলে সরাসরি প্লে-অফে খেলার সুযোগ থাকছে তাদের সামনে।

কঠিন চ্যালেঞ্জ হায়দরাবাদের সামনে। ১২ ম্যাচে মাত্র ১০ পয়েন্ট তাদের। শেষ দুই ম্যাচে প্রতিপক্ষ ব্যাঙ্গালুরু আর মুম্বাই। জিততেই হবে তাদের। পাশাপাশি অন্য ম্যাচের ফলাফলের দিকেও নজর রাখতে হবে। সেক্ষেত্রে অন্য ম্যাচের ফল তাদের অনুকূলে এলে প্লে-অফে যাবার ক্ষীণ সম্ভাবনা থাকছে তাদেরও।

 

আরও পড়ুন