আফগানিস্তানে মার্কিন ড্রোন হামলায় নিহত অসহায় ৩০ শ্রমিক

আফগানিস্তানের পূর্বাঞ্চলে তোরা-বোরা পর্বতের কাছে মার্কিন সমর্থিত আফগান নিরাপত্তা বাহিনীর ড্রোন হামলায় ৩০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে ও ৪০ জন আহত হয়েছে। এরা সবাই ফসলি শ্রমিক ছিল বলে জানা যায়।

তিন সরকারি কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আইএসের গোপন আস্তানা ধ্বংস করার উদ্দেশ্যে বুধবার (১৮ সেপ্টেম্বর) রাতে এ অভিযান চালানো হয়। কিন্তু দুর্ঘটনাবশত এটি পার্শ্ববর্তী ক্ষেতের কৃষকদের উপর পরে। পশ্চিমাঞ্চলীয় নানগাহারের প্রাদেশিক পরিষদ সদস্য সোহরাব কাদেরি এ তথ্য দেন।

হামলার খবর নিশ্চিত করেছে কাবুলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও। কিন্তু তাৎক্ষণিকভাবে হতাহতের খবর জানাতে অস্বীকৃতি জানায় তারা। এ বিষয়ে মার্কিন বাহিনীর কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

নানগাহারের মুখপাত্র আতুল্লাহ খোজিয়ানি হামলার ঘটনা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় সরকার তদন্ত চালাচ্ছে। হামলার স্থল থেকে এখন পর্যন্ত ৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে।

প্রবীণ উপজাতি মালিক রাহাত গুল বলেন, শ্রমিকরা যখন ক্লান্ত হয়ে পড়েছেন, তখন তারা খড়কুটোতে আগুন জ্বালিয়ে একসঙ্গে বসেছিলেন। তখনই তাদের উপর ড্রোন হামলা চালানো হয়।হতাহতরা দৈনিক মজুরিভিত্তিতে কাজ করতেন। ক্ষেত থেকে পাইন বাদম তুলে কাছেই একটি তাবুতে বিশ্রাম নিতে জড়ো হয়েছিলেন তারা।

আরও পড়ুন