আমাজন বাঁচাতে এবার ‍যুদ্ধবিমান

জ্বলছে পৃথিবীর ‘ফুসফুস’খ্যাত ব্রাজিলের অ্যামাজন বনাঞ্চল। টানা তিন সপ্তাহ ধরে নিয়ন্ত্রণে আনার জন্য চেষ্টা চালিয়েও ব্যর্থ। নতুন করে দেড় হাজারের বেশি স্থানে আগুন ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছেন ৪৪ হাজারের বেশি সেনা সদস্য। ব্যবহার করা হচ্ছে ব্রাজিলের যুদ্ধবিমান। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

এক প্রতিবেদনে বলা হয়েছে, আমাজনের রোনদোনিয়া রাজ্য থেকে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে ব্রাজিলের যুদ্ধবিমান। এর আগে সেখানে সেনা মোতায়েনের নির্দেশ দেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। ছোট-বড় মিলিয়ে ৪০ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা একটু একটু করে শেষ করে দিচ্ছে পৃথিবীর ২০ শতাংশ অক্সিজেনের জোগানদাতা এই অরণ্যকে। প্রতিবছর ২শ কোটি মেট্রিক টন কার্বন ডাই-অক্সাইড শোষণ করে এই বন।

উল্লেখ্য, গত তিন সপ্তাহে বনটির প্রায় আট হাজার বর্গকিলোমিটার এলাকা আগুনে পুড়ে গেছে। ২০১৩ সালের পর এটাই সর্বোচ্চ। আনুমানিক ৫ শতাংশেরও কম অংশ থাকা বলিভিয়া আগুন নেভাতে বিমান ভাড়া করে পানি দিয়েছে আমাজনে। কিন্তু ব্রাজিলের তরফ থেকে তেমন সক্রিয় ভূমিকা চোখে পড়েনি। ইউরোপের বিভিন্ন দেশের চাপের মুখে বাধ্য হয়ে প্রথমে সেখানে সেনা মোতায়েন করা হয়। এরপর যুদ্ধবিমান থেকে পানি দেয়া শুরু হয়েছে।

প্রেসিডেন্ট জেইর বলসোনারোর কার্যালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, স্থানীয় কর্তৃপক্ষের সহায়তার আবেদনের পরিপ্রেক্ষিতে সাত রাজ্যে সেনা মোতায়েন করা হয়েছে। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে একটি ভিডিও পোস্ট করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে যে, একটি যুদ্ধবিমান থেকে কয়েক হাজার গ্যালন পানি দেয়া হচ্ছে আমাজনে।

সম্প্রতি ফ্রান্সে জি-৭ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ওই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের নেতারা আমাজনের বর্তমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করার পরেই ব্রাজিলের তরফ থেকে এমন পদক্ষেপ নেয়া হলো।

এদিকে ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেন, আমাজনে অগ্নিকাণ্ডের কারণে যে দেশগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের প্রযুক্তিগত এবং আর্থিক সহায়তা দিতে একটি চুক্তির কাছাকাছি রয়েছে জি-৭।

তবে পৃথিবীর ‘ফুসফুস’ আমাজনের আগুন নিয়ন্ত্রণে ব্রাজিল তেমন কিছুই করছে না বলে অভিযোগ তুলেছেন বিশ্ব নেতারা। এদিকে এক টুইট বার্তায় ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো বলেছেন, আমাজনের আগুন নিয়ন্ত্রণে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু একটি বিমান এবং বিশেষ সহায়তা প্রদানের প্রস্তাব দিয়েছেন।

তিনি আরও জানান, এই প্রস্তাব গ্রহণ করা হয়েছে। সাম্প্রতিক সময়ে আমাজনের বিষয়ে কথা বলেছেন এই দুই নেতা। প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, ব্রাজিলের উত্তরাঞ্চলে আমাজনের আগুন নিয়ন্ত্রণের জন্য ৪৪ হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন