ইউক্রেনের সাড়ে ১০ মিলিয়নেরও বেশি বাসিন্দা পালিয়েছে : জাতিসংঘ

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়ার সেনাবাহিনী। অভিযানের ১৬৭তম দিন চলছে আজ মঙ্গলবার। এ পর্যন্ত রাশিয়ার সেনা অভিযানের কারণে ইউক্রেনের সাড়ে ১০ মিলিয়নেরও বেশি নাগরিক দেশ ছেড়েছেন। সবচেয়ে বেশি আশ্রয় নিয়েছেন পার্শ্ববর্তী দেশ পোল্যান্ডে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) জানিয়েছে, রাশিয়ার বিশেষ অভিযানের মুখে নিজেদের বাঁচাতে এ পর্যন্ত ইউক্রেনের মাটি ছেড়েছে সাড়ে ১০ মিলিয়নেরও বেশি বাসিন্দা।

এদিকে রাশিয়ার এই সামরিক অভিযানের মুখে ইউক্রেন বেশ কিছু অঞ্চল হারিয়েছে। একই সাথে রাশিয়াও পড়েছে একের পর এক নিষেধাজ্ঞার কবলে।

 

অন্যদিকে যুদ্ধের ১৬৭তম দিনে এসে ইউক্রেন দাবি করেছে রুশ সেনাদের হটিয়ে সামনের দিকে অগ্রসর হচ্ছে ইউক্রেনের সেনারা। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ এক ভিডিও বার্তায় দাবি করেছেন, তাদের সেনারা খারকিভের দোভহেনকে শহর থেকে রুশ সেনাদের হটিয়ে দিয়েছে। এখন তারা ইজিয়ামের দিকে অগ্রসর হচ্ছে।

এই বিশেষ সামরিক অভিযান পরিচালনা করতে যেয়ে রাশিয়ার ৭০ হাজার থেকে ৮০ হাজার সেনা হতাহত হয়েছে বলে দাবি করেছেন পেন্টাগন। সূত্র : রয়টার্স

আরও পড়ুন