ইন্দোনেশিয়ায় বিক্ষোভ, নিহত ২০

পৃথিবীর সবচেয়ে বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় পাপুয়া প্রদেশে সরকারি ভবনে বিক্ষোভকারীদের  হামলায় লাগা আগুনে অন্তত ২০ জনের প্রাণহানি হয়েছে। ইন্দোনেশিয়ায় এক স্কুল শিক্ষক কর্তৃক শিক্ষার্থীদের ‘বর্ণাদী’ গালি দেয়ার প্রেক্ষিতে গতকাল সোমবার ( ২৩ সেপ্টেম্বর) এ হামলা করেছে বিক্ষোভকারীরা।

বার্তা সংস্থা এএফপির বরাতে জানা যায়, আগুনে অন্তত ২০ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছে আরো ৬৫ জন। এখনো বেশ কয়েকজন সেখানী আটকা পড়ে আছে বলেও জানা যায়।

সরকারি এই ভবনশ আরও বেশ কয়েকটি ভবে আগুন লাগায় বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের অধিকাংশই স্থানীয় বিভিন্ন স্কুলের শিক্ষার্থী।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, ভবনগুলোতে আগুন ধরে যাওয়ায় ভেতরেই আটকা পড়ে ১৬ জনের মৃত্যু হয়। এক শিক্ষকের বর্ণবাদী মন্তব্যের পর থেকেই বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। শিক্ষার্থীরা ওই শিক্ষকের এমন মন্তব্যের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছে।

এদিন, প্রদেশটির রাজধানী জয়পুরায়ও পৃথক ঘটনায় বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এতে নিরাপত্তা বাহিনীর এক সদস্যসহ চারজনের মৃত্যু হয়েছে। বিক্ষোভকারীদের ঠেকাতে গুলি চালায় পুলিশ। এতে তিনজন নিহত হয়। পরে বিক্ষোভকারীদের ছোঁড়া পাথরের আঘাতে এক নিরাপত্তা বাহিনীর সদস্য প্রাণ হারান।

চলতি বছরের আগস্ট থেকে এই বিক্ষোভ শুরু হয় । কয়েকদিন স্থির থাকার পর আবার নতুন করে সহিংসতায় রুপ নিল এই আন্দোলন। পাপুয়ার সেনাবাহিনীর মুখপাত্র ইকো দারিয়ানতো এএফপিকে বলেন, ‘সোমবারের সহিংসতা থেকে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।’

আরও পড়ুন