ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রীকে মোদির অভিনন্দন

ইসরায়েলের ১৩তম প্রধানমন্ত্রী বেনেটকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বেনেটকে হিব্রু ভাষায় অভিনন্দন জানান মোদি।

সোমবার এক টুইটে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী হওয়ায় নাফতালি বেনেটকে অভিনন্দন। আগামী বছর আমাদের কূটনৈতিক সম্পর্কের ৩০ বছর পূরণ হচ্ছে। এমন মুহূর্তে আমি আপনার (বেনেট) সঙ্গে দেখা করতে এবং আমাদের দুই দেশের কৌশলগত অংশীদারত্ব আরো গভীর করার প্রত্যাশায় রয়েছি।

রোববার দেশটির সংসদে মাত্র ১ ভোটের ব্যবধানে জয়ী হন নাফতালি বেনেট। জোট গঠনের শর্ত হিসেবে বেনেট ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

ইসরায়েলে বহুদিন ধরেই রাজনৈতিক স্থিতাবস্থা নষ্ট হচ্ছিল। নেতানিয়াহুর বিরুদ্ধে ক্ষোভ বাড়ছিল। এবার ১২০ আসনের চেম্বারে ভোটাভুটিতে হার হল ‘কিং ‌বিবি’র। সমর্থকরা তাঁকে এই নামেই ডাকে। মাত্র ১ ভোটে জোটের কাছে হারলেন নেতানিয়াহু। ‌৫৯ ভোট পেয়েছেন তিনি। এর পরেই তেল আবিবের রবিন স্কয়ারে উৎসব শুরু হয়। হাতে প্ল্যাকার্ড, তাতে লেখা ‘‌বাই বাই বিবি’‌।

৭১ বছরের নেতানিয়াহু অবশ্য এসবে কান দিচ্ছেন না। হারের পর বললেন, ‘যদি বিরোধী হওয়াই আমাদের ভবিতব্য হয়, তাহলে মাথা উঁচু করে সেই দায়িত্বই পালন করব যতদিন না এই অযোগ্য সরকারকে ফেলতে পারি। আর দেশকে আমাদের মতো করে শাসন করতে পারি।’‌

 

আরও পড়ুন