একশ বছর আগের মূর্তি ভারতকে ফিরিয়ে দিচ্ছে কানাডা

প্রায় একশ বছর আগে ভারতের বারানসির একটি মন্দির থেকে দেবী অন্নপূর্ণার একটি প্রাচীন মূর্তি চুরি হয়। পরে তা পৌঁছে কানাডার রেজিনা বিশ্ববিদ্যালয়ের আট গ্যালারিতে। সেই মূর্তিটি এবার ভারতে ফিরিয়ে দিচ্ছে কানাডা। ‘ঐতিহাসিক ভুল’ সংশোধন করে ইতিমধ্যেই আনুষ্ঠানিকভাবে মূর্তিটি ভারতে ফেরানোর প্রক্রিয়াও শুরু করে দিয়েছে কানাডা সরকার।

কানাডার রেজিনা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ১৯৩৬ সাল থেকে ম্যাকেঞ্জি আর্ট গ্যালারিতেই ছিল মূর্তিটি। যার নামে এই গ্যালারি, সেই নর্ম্যান ম্যাকেঞ্জি এই মূর্তিটি নিয়ে এসেছিলেন। এই আর্ট গ্যালারিতে নিজের শিল্পকর্মের প্রদর্শনীর প্রস্তুতি খতিয়ে দেখতে এসে শিল্পী দিব্যা মেহরার চোখে সেটি পড়ে।

আর্ট গ্যালারি কর্তৃপক্ষ জানায়, একশ বছরেরও বেশি সময় আগে মূর্তিটি চুরি গিয়েছিল। তারপরেই মূর্তিটি ভারতে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে ১৯৬৮ সালে আঁকা শিল্পাচার্য জয়নুল আবেদিনের একটি শিল্পকর্ম ‘ফেসেস সিরিজ’ শিরোনামের ৫৯/২৭ ইঞ্চির তৈলচিত্রটি এখনও শোভা পাচ্ছে টরন্টোস্থ রয়েল ওন্টারিও মিউজিয়ামে। প্রশ্ন উঠেছে, এই শিল্পকর্মটি কিভাবে কানাডায় এলো? অভিজ্ঞ মহল মনে করছেন, জয়নুল আবেদিনের শিল্পকর্মটি সম্পর্কে খোঁজ-খবর নিয়ে বিষয়টি জানা একান্ত প্রয়োজন।

 

আরও পড়ুন