এবার ট্রাম্প বললেন, বাইডেন হোয়াইট হাউজে ঢুকতে পারবেন, যদি…

নির্বাচনের আগে নানা বিতর্কিত মন্তব্য করে সমালোচনার পাত্র হয়েছেন ট্রাম্প। ভোটের পরও একের পর এক মন্তব্য করে শিরোনামে উঠে আসছেন তিনি।

এবার ডোনাল্ড ট্রাম্প বললেন, ‘বাইডেন কেবল তখনই হোয়াইট হাউজে প্রেসিডেন্ট হিসেবে প্রবেশ করতে পারেন, যদি তিনি প্রমাণ করতে পারেন যে, তিনি ৮ কোটি ভোট পেয়েছেন জালিয়াতি বা কারচুপি ছাড়াই।’

শুক্রবার এক টুইটে এসব কথা বলেন ট্রাম্প। জো বাইডেনের ৮ কোটি ভোট পাওয়াকে ট্রাম্প হাস্যকর বলেও উল্লেখ করেছেন।

 

এর আগের দিন ট্রাম্প ঘোষণা দেন, ইলেকটরাল কলেজ যদি জো বাইডেনকে নির্বাচিত করে, তাহলে তিনি হার স্বীকার করে নেবেন। ট্রাম্প বলেন, “যতদিন না সেটা হচ্ছে, আইনি লড়াই তিনি ছাড়বেন না।”

পেনসিলভানিয়ার মামলায়ও হারলেন ট্রাম্প

পেনসিলভানিয়ার মামলায়ও হারলেন ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (২৭ নভেম্বর) সেখানের ফেডারেল আপিল আদালত মামলাটি খারিজ করে দেন। রায়ে বিচারক স্টিফেনোস বিবাস বলেছেন, এ মামলায় সুনির্দিষ্ট কোনো অভিযোগ এবং প্রমাণ নেই।

মামলা খারিজ হয়ে যাওয়ার পর ট্রাম্পের আইনজীবীরা জানিয়েছেন, তারা এ নিয়ে আপিল আদালতে যাবেন।

ট্রাম্পের আইনজীবী দলের অন্যতম জেনা এলিস এক টুইটবার্তায় বলেন, পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বিচার বিভাগ রাজনৈতিক কারণে রাজ্যের ব্যাপক ভোট জালিয়াতি আড়াল করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে। সুপ্রিম কোর্টে গিয়ে এখন বিষয়টি প্রমাণের জন্য তারা সুযোগ পাবেন বলে এমন রায়কে ধন্যবাদ জানান জেনা এলিস।

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ভোটের ফলাফল বাতিল চেয়ে আদালতে মামলা করেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি। পেনসিলভানিয়া ফেডারেল আদালত ভোটের ফলাফল প্রত্যয়ন করার ওপর আস্থায়ী নিষেধাজ্ঞা জারি করে ২৭ নভেম্বর মামলার শুনানি ঠিক করেছিলেন। অবশ্য এর আগেই রাজ্যের ভোটের ফলাফল প্রত্যয়ন হয়ে যায়।

গত ৩ নভেম্বর আমেরিকায় অনুষ্ঠিত হয় প্রেসিডেন্ট নির্বাচন। এতে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন পেয়েছেন ৩০৬ ইলেকটোরাল কলেজ ভোট। আর ট্রাম্প পেয়েছেন ২৩২টি।

জিততে হলে প্রয়োজন হয় ২৭০ ইলেকটোরাল কলেজ ভোটের। সেখান থেকে ট্রাম্প এখনও বহুদূর।

 

আরও পড়ুন