ওআইসি থেকে পাকিস্তানের বেরিয়ে আসার এখনই সময়

পাকিস্তানের সাবেক সিনেট চেয়ারম্যান মিয়া রাজা রব্বানি বলেছেন, ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি থেকে পাকিস্তানের বেরিয়ে আসার এটাই সবচেয়ে সেরা সময়। তিনি ওআইসি-কে জাতিসংঘের চেয়েও নিকৃষ্ট সংস্থা বলে মন্তব্য করেন।

গতকাল (শুক্রবার) কাশ্মীর ইস্যুতে পাকিস্তান সিনেটে আলোচনায় অংশ নিয়ে রাজা রব্বানি বলেন, ইসলামি উম্মার ব্যাপারে ওয়াইসির যে ফাঁকা বুদবুদ ছিল তা ফেটে গেছে। এই সম্পর্ক রক্ষা করার ব্যাপারে পাকিস্তানের এখন পুনর্বিবেচনা করা উচিত। এ খবর দিয়েছে পার্সটুডে।

পাকিস্তানের প্রবীণ এই রাজনীতিক বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের কঠিন পরিস্থিতিতে ভূমিকা রাখার ব্যাপারে ওআইসির ব্যর্থতার উদাহরণ টেনে বলেন, “১৯৯০’র দশকে বসনিয়ায় গণহত্যা এবং ফিলিস্তিনে জাতিগত শুদ্ধি অভিযান বন্ধ করতে ব্যর্থ হয়েছে ওআইসি। বিশ্ব আসলে এখন অর্থনৈতিক স্বার্থ এবং মুনাফা অর্জনের দিকেই বেশি মনোযোগ দিয়েছে।”

সৌদি আরবের আরামকো এবং ভারতের রিলায়েন্স কোম্পানির মধ্যে দেড় হাজার কোটি ডলারের তেলচুক্তি, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংযুক্ত আরব আমিরাত থেকে সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় খেতাব অর্জন এবং প্রথমবারের মতো গত সপ্তাহে ভারতীয় প্রধানমন্ত্রী বাহারাইন সফরের কথা উদাহরণ হিসেবে টেনে রাজা রব্বানী বলেন, মুসলিম দেশগুলো তাদের নিজেদের বাণিজ্যিক স্বার্থ নিয়ে এত বেশি ব্যস্ত যে, কাশ্মীরের ভাইদের ব্যাপারে তাদের চিন্তা করার সময় নেই।

তিনি বলেন, পাকিস্তানের জাতীয় সংসদের উচিত আন্তর্জাতিক সমস্ত মানবাধিকার সংস্থাকে কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতি এবং সেখানে জারি করা কারফিউ সম্পর্কে অবহিত করা। পাশাপাশি সমস্ত আন্তর্জাতিক চুক্তি ও কনভেনশনের তালিকা তৈরি করে ভারত কিভাবে কাশ্মীরে তা লঙ্ঘন করে চলেছে সে সম্পর্কে বিশ্বকে জানানো উচিত বলে মন্তব্য করেন রাজা রব্বানি।

আরও পড়ুন