ওসামা বিন লাদেনের ছেলে হামজা নিহত

আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন নিহত হয়েছে বলে দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে কোথায় কিভাবে হামজা বিন লাদেন মারা গেছেন সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

এদিকে এ ঘটনার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো সম্পৃক্ততা রয়েছে কিনা সে বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি। গত বছরের মাঝামাঝি হামজাকে শেষ বারের মতো প্রকাশ্যে দেখা গিয়েছিল।

একটি ভিডিও বার্তায় সৌদি আরবকে হুমকি দেয় সে, আমেরিকার সঙ্গে হাত মেলালে তার মাশুল দিতে হবে তাদের। সৌদি রাজ পরিবারকেও হুঁশিয়ারিও দেয় সে। ২০১৮ এর মার্চ মাসে আমেরিকা ঘোষণা করে হামজার মাথার দাম দশ লাখ ডলার।

নাম প্রকাশ না শর্তে ঊর্ধ্বতন ওই তিন মার্কিন কর্মকর্তা বলেছেন, সন্ত্রাসী নেতা ও আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনকে হত্যা করা হয়েছে। এ বিষয়ে ওয়াশিংটনের গোয়েন্দা সংস্থার কাছে তথ্য রয়েছে। তবে তার (হামজা) মৃত্যুর পরিস্থিতি বা আমেরিকার জড়িত থাকার বিষয়টি স্পষ্ট নয়।

কয়েক বছর ধরে হামজা তার বাবার হত্যার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোতে হামলা করার জন্য অনুসরণকারীদের আহ্বান জানিয়ে অডিও ও ভিডিও বার্তা প্রকাশ করে আসছিলেন। ওসামা বিন লাদেন ২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে গোপন আস্তানায় মার্কিন নৌবাহিনীর এক কমান্ডো অভিযানে নিহত হন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলার দায় স্বীকার করেছিল আল-কায়েদা। ওই ঘটনায় প্রায় ৩ হাজার মানুষ নিহত হয়।

তখন ওসামা-পুত্রের নাগরিকত্ব খারিজ করে দেয় সৌদি আরব। আর তার পরেই সৌদি আরবকে হুমকি দিয়ে ভিডিও বার্তা প্রকাশ করে হামজা। কিন্তু তার পরে আর প্রকাশ্যে আসেনি। সে কোথায় ঘাঁটি গেড়ে রয়েছে, জানা যায়নি। তবে মার্কিন গোয়েন্দা বাহিনী এফবিআইয়ের ধারণা ছিল, পাকিস্তান, আফগানিস্তান, সিরিয়া ও ইরানেই ঘোরাফেরা করত হামজ়া।

উল্লেখ্য, ১৯৮৯ সালে সৌদি আরবের জেদ্দায় জন্ম হামজ়ার। ওসামা এবং তার আর এক ছেলে পাকিস্তানের অ্যাবটাবাদে মার্কিন নেভি সিলের হাতে নিহত হওয়ার পরে আল কায়দার নেতা নির্বাচিত হয় আয়মান আল জাওয়াহিরি। এই জাওয়াহিরিই ২০১৫ সালে এক অডিও বার্তায় হামজাকে আল কায়দার ‘অন্যতম প্রধান নেতা’ বলে ঘোষণা করে। হামজ়ার বয়স তখন ২৬। আল কায়দার আর এক শীর্ষ নেতা আবদুল্লা আহমেদ আবদুল্লার মেয়ের সঙ্গে তার বিয়ের কথাও প্রকাশ্যে আসে। ২০১৫ থেকে ২০১৮ একাধিক ভিডিও ও অডিও বার্তায় তরুণদের ওসামার আদর্শে অনুপ্রাণিত হয়ে পশ্চিমি দুনিয়ায় হামলা চালানোর জন্য বার্তা দিত হামজা।

আরও পড়ুন