করোনার বছরে বিশ্বে বিলিয়নিয়ার হলেন ৪২১ জন

করোনাভাইরাস পুরো ২০২০ সালে বিশ্বকে কাঁপিয়েছে। বছরটিতে প্রতি সপ্তাহে ৮ জন বিলিয়নিয়ার হয়েছেন। আর পুরো বছরে মোট বিলিয়নিয়ার হয়েছেন ৪২১ জন। এ নিয়ে বিশ্বে মোট বিলিয়নিয়ারের (১০০ কোটি ডলার বা এর বেশি সম্পদের মালিক) সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ হাজার ২৮৮ জনে।

মঙ্গলবার প্রকাশিত  ‘হুরুন গ্লোবাল রিচ লিস্ট ২০২১’ এর দশম সংস্করণ অনুসারে এ তথ্য জানা গেছে।

এই তালিকায় শীর্ষে রয়েছেন টেসলা ও স্পেস এক্স-এর সিইও ইলন মাস্ক। দ্বিতীয় স্থানে রয়েছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। আর ভারতের মুকেশ আম্বানি রয়েছেন অষ্টম স্থানে। এ ছাড়া জায়গা পেয়েছেন ভারতের আরও তিন ধনকুবের। তরা হলেন গৌতম আদানি, শিব নাদর ও লক্ষ্মী মিত্তল। তারা যথাক্রমে ৪৮, ৫৮ ও ১০৪ নম্বরে স্থান পেয়েছেন তালিকায়। তাদের মধ্যে আদানির সম্পত্তি গত এক বছরে দ্বিগুণ হয়ে গেছে।

 

তালিকার মোট হিসাব অনুযায়ী ভারতে বিলিয়নিয়ারের সংখ্যা ১৭৭, যা গত বছরের নিরিখে সংখ্যায় আরও ৪০ বেশি। সব মিলিয়ে ধনীদের সংখ্যার হিসাবে ভারত বিশ্বের মধ্যে তিন নম্বর স্থানে রয়েছে।

তালিকা অনুযায়ী, ভারতের মধ্যে সবচেয়ে বেশি বিলিনেয়ার রয়েছেন মুম্বাইয়ে, ৬১জন। এরপরেই রয়েছে দিল্লির নাম। সেখানে বিলিনিয়ারের সংখ্যা ৪০।

করোনা মহামারি সত্ত্বেও এই সময়ে বিশ্বজুড়ে সব বিলিয়নিয়ারের মোট সম্পদ ৩২ শতাংশ বেড়েছে। বিশ্বের সব বিলিয়নিয়ারের মধ্যে ৭১ শতাংশ নিজের গড়া প্রতিষ্ঠান থেকে এই সম্পদ অর্জন করেছেন। আর মাত্র ২৯ শতাংশই এই সম্পদ উত্তরাধিকার সূত্রে লাভ করেছেন।

সূত্র: বিসনেজ ট্যান্ডার্স

আরও পড়ুন