কাশ্মীরে টহলদারি শুরু কর্নেল ধোনি

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে মহেন্দ্র সিং ধোনি থাকবেন না- এমন খবর চাউর হওয়ার পড়েই গুঞ্জন ছড়িয়ে পড়ে যে হয়তো আর আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন না ভারতের এ সাবেক অধিনায়ক। অনেকেই ভেবেছিলেন অবসরের সিদ্ধান্ত জানিয়ে দেবেন ধোনি।

তবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) পরিষ্কার জানিয়ে দিয়েছে এখনই অবসর নিচ্ছেন না ধোনি। তবে ওয়েস্ট ইন্ডিজ সফরে না থাকার খবরটি পুরোপুরি সত্যি। কারণ আর্মি প্যারা রেজিমেন্ট ট্রেনিংয়ে অংশ নিতে আগামী দুই মাসের ছুটি চেয়ে নিয়েছেন ধোনি।

ভারতের টেরিটরিয়াল আর্মির প্যারাসুট রেজিমেন্টে সম্মানসূচক লেফটেন্যান্ট কর্ণেল পদ রয়েছে ধোনির। এবারের বিশ্বকাপ শুরুর আগেই তিনি কথা দিয়েছেন এ রেজিমেন্টের ট্রেনিংয়ে অংশ নেবেন।

 

এদিকে টেরিটোরিয়াল আর্মির সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল হিসেবে কাজ শুরু করে দিয়েছেন ধোনি। বুধবার (৩১ জুলাই) সংবাদসংস্থা পিটিআইকে সেনাবাহিনীর এক আধিকারিক বলেছেন, লেফটেন্যান্ট কর্নেল ধোনি এখানে এসেছেন এবং নিজের ইউনিটে যোগ দিয়েছেন। আগামী ১৫ অগস্ট পর্যন্ত ধোনি দক্ষিণ কাশ্মীরে ১০৬ টিএ ব্যাটেলিয়নের হয়ে কাজ করবেন। যে অঞ্চলে সন্ত্রাসবাদী কার্যকলাপ একটু বেশিই হয়ে থাকে। ধোনির কাজের মধ্যে থাকবে টহলদারি এবং পোস্ট ডিউটি।

ধোনি যে দলের সঙ্গে দক্ষিণ কাশ্মীরের অঞ্চলে টহলদারি করবেন, তার নাম ‘ভিক্টর ফোর্স’। যাদের মূল কাজের মধ্যে থাকে জঙ্গি দমনের কৌশল রপ্ত করা। যদিও ধোনির ক্ষেত্রে তা প্রযোজ্য হচ্ছে না। তবে আগামী ১৫ অগস্ট পর্যন্ত পুরোদস্তুর সেনার মতোই ধোনিকে থাকতে হবে এবং নিজস্ব দায়িত্ব পালন করতে হবে।

এর আগে ২০১১ সালে ধোনি সেনার সঙ্গে প্যারাট্রুপার হিসেবে ট্রেনিং সম্পূর্ণ করেছিলেন। উড়ান থেকে লাফিয়ে প্যারাট্রুপারের পরীক্ষাতেও উত্তীর্ণ হয়েছিলেন সসম্মানে। এ বার নতুন ইনিংস শুরু হল ‘ক্যাপ্টেন কুলের’।

আরও পড়ুন