কাশ্মীর নিয়ে সৌদি যুবরাজের দ্বারস্থ ইমরান খান

কাশ্মীর নিয়ে চলমান সংকটে দ্বিতীয়বারের মতো সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সোমবার সৌদি যুবরাজের সঙ্গে ইমরান খান টেলিফোনে কথা বলেছেন বলে আল আরাবিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদের সাম্প্রতিক বৈঠক ও সর্বশেষ পরিস্থিতি মোহাম্মাদ বিন সালমানের কাছে তুলে ধরেছেন ইমরান খান। তবে ইমরান খানকে সৌদি যুবরাজ কোনো বার্তা দিয়েছেন কি না, সে বিষয়ে আল আরাবিয়া কিছু জানায়নি।

গত ৫ আগস্ট নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা (ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ) বাতিল করে দিয়েছে। একই সঙ্গে জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি অঞ্চল কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করা হয়েছে।

ভারত সরকারের এমন একতরফা সিদ্ধান্তের বিষয়ে সহযোগীতা চেয়ে শুরুতেই সৌদি যুবরাজের সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কথা বলেছিলেন। তবে সৌদি আরব কাশ্মীরি জনগণের পক্ষে কোনো কথা না বলে ভারত-পাকিস্তান উভয়পক্ষকে সহনশীলতার উপদেশ দিয়েছে।

ভারত-পাকিস্তান উভয় দেশের সঙ্গে সম্পর্ক রক্ষা করায় কাশ্মীর নিয়ে সৌদি আরবের অবস্থানও স্পষ্ট নয়। সৌদি আরব এ বিষয়ে কোনো নিন্দা, প্রতিবাদ বা উদ্বেগ প্রকাশ না করায় কাশ্মীরি জনগণের পাশাপাশি মুসলিম বিশ্বে এক ধরনের আক্ষেপ রয়েছে।

আরও পড়ুন