কিংবদন্তি ক্রিকেটার আবদুল কাদির আর নেই

পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার আবদুল কাদির হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছেন। মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৬৩ বছর। গতকাল শুক্রবার (৬ সেপ্টেম্বর) না ফেরার দেশে পাড়ি জমান সাবেক এই লেগ স্পিনার।

সাবেক এই স্পিনারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী ও সতীর্থ ইমরান খান। টুইটারে এক শোকবার্তায় তিনি লিখেছেন, কাদিরের চলে যাওয়ায় খুব দুঃখ পেয়েছি। তাঁর পরিবারের প্রতি আমার দোয়া ও সমবেদনা। আবদুল কাদির ছিলেন এক প্রতিভা, সর্বকালের সেরা লেগ স্পিনারদের একজন। নানা মজার কথা বলে তিনি দল আর ড্রেসিংরুমকেও চাঙা রাখতেন সব সময়।

প্রসঙ্গত, ১৯৭৭ সালে ক্রিকেটে পা রাখেন কাদির। অভিষেকের পর থেকে পাকিস্তানের জার্সিতে ৬৭টি টেস্ট ও ১০৪টি ওয়ানডে খেলেন তিনি। ৬৭ টেস্টে কাদিরের সংগ্রহ ২৩৬টি উইকেট। আর ১০৪ ওয়ানডে খেলে নেন ১৩২টি উইকেট।

পাকিস্তানের জার্সিতে একাধিক রেকর্ডধারী আবদুল কাদির। এখনো দেশটির সেরা বোলিংয়ের রেকর্ড তার দখলে। ১৯৮৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৫৬ রানে ৯ উইকেট নিয়ে ওই রেকর্ড গড়েন তিনি। এ ছাড়া বৈচিত্র্যময় বোলিং করে সবার কাছে স্মরণীয় হয়ে আছেন তিনি। ক্যারিয়ার শেষে পাকিস্তানের প্রধান নির্বাচক হিসেবেও কাজ করেন কাদির।

আরও পড়ুন