খালেদা জিয়া বারবার, ফাতেমা মাত্র একবার

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদন্ড দেয়া হয়েছে। আদালতের আদেশে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে দেখাশোনার জন্য কারাগারে রয়েছেন তাঁর গৃহপরিচারিকা ফাতেমাও। তবে বর্তমানে খালেদা জিয়াকে চিকিৎসা দেয়ার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের বেবিন ব্লকের ৬ তলায় রাখা হয়েছে। সেখানে খালেদার সঙ্গে তার গৃহপরিচারিকা ফাতেমাও রয়েছেন।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দেড় বছরের বেশি সময় ধরে কারাগারে রয়েছেন। এ সময়ের মধ্যে খালেদা জিয়ার সাথে প্রায় প্রতি মাসেই দেখা করেন তার পরিবারের লোকজন বা নেতারা। তবে তার সঙ্গে থাকা গৃহপরিচারিকা ফাতেমা সঙ্গে দেখা করতে আসতে পারে না কেউ। তবে একবার ফাতেমাকে তার সন্তানদের সাথে হাসপাতালে দেখা করার সুযোগ দিয়েছিল কারা কতৃপক্ষ। খালেদা জিয়া বারবার পরিবার ও নেতাদের সাথে দেখা করতে পারলেও ফাতেমা গত দেড় বছরের বেশি সময়ের মধ্যে সন্তানদের সাথে দেখা করেছেন কেবল একবার।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, ম্যাডাম বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সঙ্গে জেলে থাকা তার গৃহপরিচারিকা ফাতেমা মাত্র একবার তার সন্তানদের সাথে দেখা করেছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে রয়েছেন খালেদা জিয়া। সেখানে তার সঙ্গে রয়েছেন গৃহকর্মী ফাতেমা। এরমধ্যে তাকে (খালেদা জিয়া) দুবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসার জন্য নেওয়া হয়েছিল। প্রথমবার কয়েকঘণ্টা হাসপাতালে কাটানোর পর তাকে ফের কারাগারে ফেরত নেওয়া হয়। তবে দ্বিতীয় দফায় বেশ কিছুদিন বিএসএমএমইউ-তে ছিলেন তিনি।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপরসন খালেদা জিয়ার প্রথমে পাঁচ বছরের এবং পরবর্তীতে তা বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ড দেন আদালত। অন্যদিকে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ৭ বছরের কারাদণ্ড হয়েছে তার। এই দুই মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে মোট ১৭ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

আরও পড়ুন