গুগলের ক্লাউড প্রিন্ট বন্ধ হচ্ছে

এতদিন গুগলের ‘ক্লাউড প্রিন্ট’ ফিচারের মাধ্যমে ব্যবহারকারী খুব সহজে ক্রোম ব্যবহার করে পিসি বা মোবাইল থেকে প্রিন্ট করতে পারতেন। এমনকি ইন্টারনেট সংযোগ না থাকলেও সেবাটি পাওয়া যেত। পুরনো প্রিন্টারেরও বাড়তি সুবিধা হিসেবে কাজ করতো ফিচারটি। সম্প্রতি ফিচার বন্ধ করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

২০২০ সালের ৩১ ডিসেম্বর ফিচারটি বন্ধ করা হবে বলে জানিয়েছে গুগল। ২০১০ সাল থেকে চলে আসা ক্লাউড প্রিন্ট অপশনটি ছিল গুগলের বিটা ট্যাগ-এ। তবে, আশ্চর্যের বিষয়, নয় বছর পরও ফিচারটি চলছে একই পদ্ধতিতে। খবর প্রযুক্তি সাইট ভার্জ।

এই খবর ছড়িয়ে পড়ার পরন, অনেক ব্যবহারকারীই হতাশ হয়ে পড়েছেন। সামাজিক মাধ্যম টুইটারে বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করতেও দেখা গেছে অনেককে। ব্যবহারকারী যেন সময় নিয়ে এর বিকল্প ব্যবস্থা করে নিতে পারে। তবে সমর্থন নথিতে ক্রোম ওএস-এর প্রিন্টিং ফিচার বা অন্যান্য অপারেটিং সিস্টেমের নিজস্ব প্রিন্টিং ব্যবস্থা ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল।

লুকাস কার্লসন নামের এক টুইট করে বলেন, শান্তিতে বিশ্রাম নাও ক্লাউড প্রিন্ট! এটি একটি দূর্যোগ। আমার সব প্রিন্টার এতে কাজ করে। আমার মা-বাবার সব প্রিন্টার এতে কাজ করে। আমার অফিসের সব প্রিন্টার এতে কাজ করে।

ফিচারটি ঠিক কী কারণে বন্ধ করা হচ্ছে তার কোনো ব্যাখ্যা দেয়নি গুগল। দ্য ভার্জ জানিয়েছে, বিষয়টি নিয়ে জানতে গুগলের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন