গোল্ডেন গ্লোব ২০২১: দ্বিতীয় নারী হিসেবে সেরা নির্মাতার পুরস্কার জিতলেন চোলে ঝাও

গোল্ডেন গ্লোবের আসরে দ্বিতীয় নারী হিসেবে সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন চীনের চোলে ঝাও। প্রথমবারের মতো এই ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিলেন তিন নারী নির্মাতা। শেষ পর্যন্ত ‘নোম্যাডল্যান্ড’ এর নির্মাতা চোলে ঝাও সেরার পুরস্কার ঘরে তোলেন। এই পুরস্কার জেতা তিনিই প্রথম এশীয় নির্মাতা।

নিম্ন মজুরিতে কাজের খোঁজে যেসব মানুষ নানা স্থানে ঘুরে বেড়ায় তাদের সংগ্রামের কাহিনী এ ছবির মূল উপজীব্য। ছবিটি এবারের আসরে সেরা ছবির পুরস্কারও পেয়েছে। নির্মাতা চোলে এ জন্য সেসব মানুষদের ধন্যবাদ দিয়েছেন যারা তাদের কঠিন সংগ্রামী জীবনের কথা তুলে ধরেছেন। দুইবারের অস্কারজয়ী ফ্রান্সিস ম্যাকডরম্যান্ডের সঙ্গে এ ছবিতে অপেশাদার অভিনেতারাও কাজ করেছেন।

রবিবার রাতে ভার্চুয়ালি সেরার পুরস্কার গ্রহণ করে চোলে জানান, আমি সেসব ‘নোম্যাডস’দের (যাযাবর) ধন্যবাদ দিতে চাই যারা তাদের গল্প আমাদের সঙ্গে ভাগাভাগি করে নিয়েছেন।

 

গোল্ডেন গ্লোবের আসরে প্রথম নারী হিসেবে সেরা পরিচালকের পুরস্কার জিতেছিলেন বারব্রা স্ট্রেইস্যান্ড। “Yentl” শিরোনামের ছবির জন্য ১৯৮৪ সালে তিনি সেরার পুরস্কার পান। এ বছর সেরা নির্মাতার পুরস্কার জেতায় টুইটারে চোলেকে অভিনন্দন জানিয়েছেন বারব্রাও।

সূত্র: ভ্যারাইটি সাময়িকী

আরও পড়ুন