চুয়েটে পুরকৌশল বিষয়ক ৫ম আন্তর্জাতিক সম্মেলন বৃহস্পতিবার থেকে

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পুরকৌশল অনুষদের আয়োজনে আগামী ৪ থেকে ৬ মার্চ তিনদিনব্যাপী পুরকৌশল খাতের অগ্রগতি বিষয়ক কনফারেন্স শুরু হচ্ছে। ৫ম বারের মত ‘5th International Conference On Advances in Civil Engineering (ICACE-2020)’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ রাশেদুল ইসলাম।

চুয়েট সূত্রে জানা গেছে, এই কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি থাকবেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ও পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রবিউল আলম।

কনফারেন্সে সভাপতিত্ব করবেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল। তিনদিনব্যাপী এই ভার্চুয়াল কনফারেন্সে ৮টি প্লেনারী লেকচারসহ সর্বমোট ২৪টি টেকনিক্যাল সেশন রয়েছে। যেখানে Structural Environmental, Water Resources, Geotechnical, Transportation  Sustainable Engineering Management সংশ্লিষ্ট গবেষণাসমূহ উপস্থাপন করা হবে। এবারের কনফারেন্সে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সর্বমোট ৪৯১টি অ্যাবস্ট্র্যাক্ট পাওয়া সাপেক্ষে ৪৪৮টি গৃহীত হয়। পরবর্তীতে সর্বমোট ২৬৫টি পূর্ণাঙ্গ প্রকাশনা প্রস্তাব থেকে রিভিউপূর্বক ১৯০টি প্রকাশনা কনফারেন্সে উপস্থাপনের জন্য নির্বাচিত করা হয়।

 

এবারের কনফারেন্সের সভাপতি হিসেবে পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল এবং কনফারেন্স সচিব হিসেবে অধ্যাপক ড. বিপুল চন্দ্র মন্ডল দায়িত্ব পালন করছেন। এছাড়া টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. মাহ্মুদ ওমর ইমাম এবং সদস্য-সচিব হিসেবে সহযোগী অধ্যাপক ড. মো. আফতাবুর রহমান পালন করছেন। কনফারেন্স আয়োজনে সার্বিক সহায়তায় থাকছে রয়্যাল সিমেন্ট লিমিটেড, বিএসআরএম এবং ইউজিসি, বাংলাদেশ। কনফারেন্স সংক্রান্ত সকল তথ্যাদি কনফারেন্স ওয়েবসাইট (https://icacecuet.org)-এ পাওয়া যাবে।

গত ৬ মার্চ উক্ত কনফারেন্সের সমাপনী অনুষ্ঠান। সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাননীয় সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। বিশেষ অতিথি থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রবিউল আলম। কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কনফারেন্সের টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. মাহ্মুদ ওমর ইমাম। কনফারেন্সে উপস্থাপিত গবেষণা প্রবন্ধসমূহ থেকে প্রাপ্ত তথ্য এবং সমাধানসমূহ পুরকৌশল সংশ্লিষ্ট বিভিন্ন উন্নয়ন ও ব্যবস্থাপনা বিষয়াদির সমস্যা সমাধানে ভূমিকা রাখবে বলে কনফারেন্স আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়।

 

আরও পড়ুন