ছাত্রদলের সভাপতি কে এই খোকন?

দীর্ঘ ২৭ বছর পরে নতুন অভিভাবক পেয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। ২৭ বছর পর ২৮ বছরে এসে ষষ্ঠ কাউন্সিলে সরাসরি ভোটের মাধ্যমে ছাত্রদলের নতুন নেতৃত্ব বেছে নেওয়া হয়েছে। এতে ছাত্রদলের সভাপতি পদে নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান খোকন। সাধারণ সম্পাদক পদে জয় লাভ করেছেন ইকবাল হোসেন শ্যামল।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ভোর ৫টায় ফলাফল ঘোষণা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তার শাহজাহানপুরের বাসায় রাতভর ভোটগ্রহণ ও গণনা অনুষ্ঠিত হয়।

মোট ৫৩৩ কাউন্সিলরের মধ্যে জন ৪৮১ জন ভোট প্রদান করেছেন। সংগঠনটির সভাপতি নির্বাচিত হয়েছেন মো. ফজলুর রহমান খোকন এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মো. ইকবাল হোসেন শ্যামল। সভাপতি পদে খোকন পেয়েছেন ১৮৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাজী রওনকুল ইসলাম শ্রাবণ পেয়েছেন ১৭৮ ভোট। অপরদিকে, সাধারণ সম্পাদক পদে শ্যামল পেয়েছেন ১৩৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দবী জাকির হোসেন পেয়েছেন ৭৮ ভোট।

নতুন সভাপতি পাওয়ার পর খোকনের পুরো পরিচয় জানতে উদগ্রীব হয়ে পড়েছে সংগঠনটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। ছাত্রদলের নতুন সভাপতি ফজলুর রহমান খোকনের বাড়ি বগুড়া জেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ এবং সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক ছাত্র। ছাত্রদলের গত কমিটিতে গণশিক্ষা বিষয়ক সহ সম্পাদকের দায়িত্বে ছিলেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ওয়ান ইলেভেন থেকে সক্রিয় এ নেতার বিরুদ্ধে ২০টির অধিক রাজনৈতিক মামলা রয়েছে। আন্দোলনে সক্রিয় থাকার জন্য সরকারদলীয় নেতাকর্মীদের কাছে নির্যাতনের শিকার হতে হয়েছে তাকে। আর সাধারণ সম্পাদক শ্যামলের বাড়ি নরসিংদীতে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি সায়েন্সের শিক্ষার্থী ছিলেন।

আরও পড়ুন