জাবিতে নিশ্ছিদ্র নিরাপত্তায় চলছে ভর্তি পরীক্ষা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা অত্যন্ত নিশ্ছদ্র নিরাপত্তায় চলছে। পুরো ক্যাম্পাসে রয়েছে নিরাপত্তা বেষ্টনী।

জালিয়াতি সহ যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রায় দুই শতাধিক নিরাপত্তা কর্মকতা ও গোয়েন্দা সংস্থার সদস্যরা সদা তৎপর রয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান।

এছাড়া ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের নির্বিঘ্নে ক্যাম্পাসে চলাফেরা ও মহাসড়কের পাশ দিয়ে নিরাপদে যাতায়াতের জন্য শিফটভিক্তিক ট্রাফিক পুলিশ সদস্য টহল দিচ্ছে বলে জানিয়েছেন প্রক্টর।

প্রক্টর ফিরোজ উল হাসান জানান, অত্যন্ত সুষ্ঠ পরিবেশে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে এবং সকল প্রকার জালিয়াতি ও অপ্রীতিকর ঘটনা ঠেকাতে এমন নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। কোথাও কোনো ঘটনা ঘটলে তৎক্ষণাৎ নিরাপত্তা কর্মকতারা যেন অ্যাকশন নিতে পারেন তা নিশ্চিত করতে আমরা তৎপর রয়েছি। আশাকরি শান্তিময় পরিবেশে পরীক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।

প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অভিভাবক ও পরীক্ষার্থীরা। মিরপুর ১০ থেকে পরীক্ষার্থীদের সাথে আসা আবু হায়দার নামক একজন অভিভাবক বলেন, এমন মহৎ উদ্যোগে খুশি আমরা। আমরা চাই অত্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা শেষ হোক।

গতকাল রবিবার (২২) সকাল ৯ টায় ‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) প্রথম শিফটের পরীক্ষার মধ্য দিয়ে জাবিতে ভর্তি যুুদ্ধ শুরু হয়। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই সোমবার একই সময়ে ‘এ’ ইউনিটের বাকি অংশের শিক্ষার্থীদের পরীক্ষা শুরু হয়েছে। এ বছর ১৮৮৯ আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করবে তিন লাখ ৫৯ হাজার ৯৬২ জন শিক্ষার্থী। ফলে প্রতি আসনের জন্য ভর্তি যুদ্ধে অবতীর্ণ হবে ১৯১ জন শিক্ষার্থী।

আরও পড়ুন