জিনজিয়াংয়ের পণ্য নিষিদ্ধে বিল পাস করলো যুক্তরাষ্ট্র

চীনের বিরুদ্ধে একের পর এক পদক্ষেপের অংশ হিসেবে এবার জিনজিয়াং থেকে পণ্য আমদানি নিষিদ্ধে একটি বিল পাস করেছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। স্থানীয় সময় বুধবার (১৪ জুলাই) আইনপ্রণেতাদের সর্বসম্মতিক্রমে বিলটি পাস হয়। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, বুধবার সিনেটের রিপাবলিকানপন্থি সদস্য মার্কো রুবিও এবং ডেমোক্র্যোটপন্থি জেফ মার্কলে যৌথভাবে বিলটি উত্থাপন করেন।

মার্কো রুবিও বলেন, জিনজিয়াং প্রদেশে উইঘুর ও সংখ্যালঘু অন্যান্য সম্প্রদায়ের মানুষদের বিরুদ্ধে চীনের কমিউনিস্ট পার্টি লাগাতার মানবতাবিরোধী অপরাধ করে চলেছে। কিন্তু আমরা এসব বিষয়ে চোখ বন্ধ রাখতে পারি না।

সেখানকার পণ্য যুক্তরাষ্ট্রে প্রবেশ মানেই হলো চীনের কমিউনিস্ট পার্টির যাবতীয় বর্বর আচরণকে বৈধতা দেওয়া। জিনজিয়াংয়ে উইঘুর ও অন্যান্য মুসলিম সম্প্রদায়কে দাসের মতো বন্দি করে রাখা হয়েছে। ফলে সেখানকার পণ্যগুলোতে তাদের রক্ত মিশে আছে, যোগ করেন তিনি।

 

বলেন, ওয়াশিংটন মনে করে নৈতিকতা ও বিবেকের দৃষ্টিকোণ থেকে মার্কিন প্রতিষ্ঠানের এসব পণ্যের ব্যবসার সঙ্গে যুক্ত থাকা উচিত নয়। পাশাপাশি মার্কিন নাগরিকদেরও এসব পণ্য ভোগ করা থেকে বিরত থাকা উত্তম।

সিনেটে পাস হওয়া এই বিল এখন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে পাঠানো হবে এবং সেখান থেকে পাস হলে তা হোয়াইট হাউসে পাঠানো হবে। প্রেসিডেন্ট বাইডেনের স্বাক্ষর হলেই এটি আইনে পরিণত হবে।

 

আরও পড়ুন