জুড়ীতে পরিবেশ নষ্টকারী অবৈধ পোল্ট্রি ফার্ম বন্ধের দাবি সাংবাদিক সম্মেলন

মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারের জুড়ী উপজেলার আমতৈল গ্রামে অবৈধভাবে গড়ে ওঠা পরিবেশ নষ্টকারী পোল্ট্রি ফার্ম বন্ধের দাবিতে সোমবার দুপুরে গ্রামবাসী সংবাদ সম্মেলন করেন। সম্মেলনে গ্রামবাসীর পক্ষে লিখিত বক্তব্য পড়ে রাধাকান্ত দাস। তিনি বলেন, আমতৈল গ্রামের বাসিন্দা দীন বন্ধু সেন ঘনবসতিপূর্ণ এ গ্রামে প্রায় তিন বছর পূর্বে গ্রামবাসীর অনুরোধ উপেক্ষা করে ‘বন্ধু পোল্ট্রি ফার্ম’ নামে দুই হাজার লেয়ার মুরগির ফার্ম চালু করেন।

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিবন্ধন ছাড়া অবৈধ ভাবে প্রতিষ্টিত এই ফার্ম থেকে ছড়িয়ে পড়া দুর্গন্ধে এলাকার পরিবেশ ক্ষতিগ্রস্থ হচ্ছে। ছড়িয়ে পড়ছে নানা রোগ জীবানু। দুর্গন্ধের কারণে এলাকাটি বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। ফার্ম সংলগ্ন রাস্তা দিয়ে আমতৈল, খালেরমুখ, নয়াগ্রাম, কালনীগড়, খাগটেকাসহ বিভিন্ন গ্রামের লোকজন ও হাজারো শিক্ষার্থী চলাচল করেন। ফার্মের অতি নিকটে নয়াগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় অবস্থিত। ফার্মের দুর্গন্ধের কারণে অত্র এলাকাবাসী ও শিক্ষার্থীরা অতীষ্ঠ, দুর্বিষহ জীবন যাপন করছেন।

এ বিষয়ে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দিলেও কার্যকর কোন পদক্ষেপ নেয়া হয়নি। সাংবাদিক সম্মেলনে উপস্থিত স্থানীয় বাসিন্দা মইন উদ্দিন, আব্দুল হক, তফজ্জুল আলী, ছমির উদ্দিন, বদরুল ইসলাম, আব্দুল কাদির, আবু তাহের, বেবুল দে, আব্দুল আজিজ, নাজিম উদ্দিন, আমিনুল ইসলাম, নুরুল ইসলাম, আব্দুল মতিন প্রমুখ বলেন, দুর্গন্ধের কারণে শিক্ষার্থী ও পথচারীরা নাকে মুখে কাপড় গুজে চলাচল করেন। জনস্বাস্থ্য ও পরিবেশ হুমকীর সম্মূখীন। এ বিষয়ে ফার্ম মালিক দীন বন্ধু সেন অভিযোগ স্বীকার করে বলেন, ফার্মের কোন ছাড়পত্র বা অনুমোদন নেই।

তবে আমরা প্রতিদিনই পরিস্কার করি, তারপরেও গন্ধ ছড়ায়। আমার কিছুই করার নেই। এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হাসিন অহমদ চৌধুরী বলেন, দীন বন্ধু সেন ‘পশুরোগ আইন-২০০৫’ এর ধারা ১৮এর উপধারা (৩)(গ) এর সুস্পষ্ট লঙ্গন করে জনবসতির সাথে খামারটি করেছেন। এ নিয়ে উচ্চ পর্যায়ে লেখা হয়েছে। পরবর্তী ব্যবস্থা নেয় হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা অসীম চন্দ্র বনিক বলেন, অভিযোগকারীদের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট কোর্টে যাবার পরামর্শ দিয়েছি। কোর্টের তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন