জয়পুরহাটে রোপ আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা অর্জিত ৭৩,১৬০ হেক্টর

এম এ জলিল রানা, জয়পুরহাট:

জয়পুরহাটে রোপ আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা ছিল ৭৫ হাজার ৭৩০ হেক্টর অর্জিত ৭৩ হাজার ১৬০ হেক্টর। মাটির বুক চিড়ে সোনালী ফসল যারা ঘরে তোলে সেসব কৃষান-কৃষানীদের বিশ্ব¦ব্যাপী চিনেন। ঘন আর গাঢ় সবুজে ছেয়ে গেছে দিগন্ত
জোড়া ফসলের মাঠ। কৃষান-কৃষানীদের অপেক্ষার পালা মাঝ পথে কষ্টার্জিত সোনার ফসল ঘরে তুলতে এ আশায় দিন গুনছে তারা ।

জয়পুরহাট জেলায় চলতি রোপা আমন মৌসুমে চাষাবাদে লক্ষ্য মাত্রা ৭৫ হাজার ৭৭০ হেক্টর জমি নির্ধারণ করা হলেও তার বিপরীতে লক্ষ্যমাত্রা অর্জিত ৭৩ হাজার ১৬০ হেক্টর জমিতে চাষ করা হয়েছে উন্নত জাতের উচ্চ ফলনসীল ব্রি-ধান ৪৯,৫১,৫২,৭০,৭১,৭২,৭৩,৭৪,৭৬,৮০ এবং ব্রি-ধান ৮৭ । এ মৌসুমে চাষের আওতায় আসা ৭৩,১৬০ হেক্টর জমির বিপরীতে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্দারণ করা হয়েছে ২ লক্ষ ১৭ হাজার ৪৫৯ মেট্রিক টন । আবহাওয়া অনুকুলে থাকলে উৎপাদনের লক্ষ্য মাত্রা ছাড়িয়ে যাবে এমটাই আশাবাদ ব্যক্ত করেছেন জেলা কৃষি বিভাগ এবং কৃষকেরা ৭৩ হাজার ১৬০ হেক্টর জমির মধ্যে জেলার সদরে ১৭ হাজার ৮৫ হেক্টর পাঁবিবিতে ২০ হাজার ৩০ কালাই ১৩ হাজার ৭৭০ ক্ষেতলালে ১১ হাজার ৫২০ এবং জেলার আক্কেলপুর উপজেলায় চাষ করা হয়েছে ১০ হাজার ৫৬৫ হেক্টর ধান ফসলি জমি।

এসব তথ্য নিশ্চিত করে জয়পুরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুধেন্দ্রনাথ রায় বলেন কৃষি বিভাগ
কর্তৃপক্ষের সার্বিক তত্ত্বাবধানে এবং কৃষি মাঠ কর্মকর্তাদের সঠিক পরামর্শ আর কৃষি উপকরণের সহযোগিতা এবং কৃষিকের অক্লান্ত পরিশ্রমের ফলে এ মৌসুমে রোপা আমনের অবস্থা অনেক ভালো, উৎপাদন লক্ষ্য মাত্রা ও ছাড়িয়ে যাবে বলে ও জানান এ কর্মকর্তা।

আরও পড়ুন