টাইগারদের পরবর্তী সিরিজের সূচি

সাম্প্রতিক পারফরম্যান্স কিংবা আইসিসির র‍্যাংকিং- দুই জায়গাতেই শ্রীলঙ্কার চেয়ে ঢের এগিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু সদ্য সমাপ্ত সিরিজে দেখা গেলো উল্টোটাই। তামিম ইকবালের নেতৃত্বাধীন দলকে পাড়ার দল বানিয়ে হেসেখেলে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা।

এ ব্যর্থ সিরিজ শেষ করে আজই (বৃহস্পতিবার) দেশে ফিরে এসেছে বাংলাদেশ ক্রিকেট দল। বুধবার রাতে সিরিজের তৃতীয় ম্যাচটি খেলে দেশের উদ্দেশে রওনা হতে সময় নষ্ট করেনি টাইগাররা।

এদিকে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে কিছুদিন বিরতি পাচ্ছে বাংলাদেশ। এরপর আবারো ক্রিকেটে ব্যস্ত হয়ে পড়বে তারা। আগামী অক্টোবরে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ।

এরপর একই মাসে আফগানিস্তানের বিপক্ষে একটি টেস্ট এবং দুটি টি টুয়েন্টি ম্যাচ খেলার কথা রয়েছে বাংলাদেশের। এই সিরিজ দুটিও দেশের মাটিতে আয়োজিত হবে।

সেপ্টেম্বরে আফগানিস্তান এবং জিম্বাবুয়ের বিপক্ষে একটি ত্রিদেশীয় টি টোয়েন্টি সিরিজ আয়োজন করার কথা থাকলেও আপাতত সেটি স্থগিত থাকছে। কারণ সম্প্রতি আইসিসির সদস্যপদ হারিয়ে জিম্বাবুয়ে।

অবশ্য জিম্বাবুয়ে না থাকায় আরেকটি দেশকে আনার কথা জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বোর্ড (বিসিবি)। তবে সেটি এখনও নিশ্চিত হয়নি।

অক্টোবরে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলার পর নভেম্বরে ভারতের মাটিতে দুটি টেস্ট এবং তিনটি টি টুয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে সাকিব, তামিমরা। এই সফর দিয়েই চলতি বছর শেষ করবে তারা।

বাংলাদেশের পরবর্তী ম্যাচের সূচিঃ

১। অক্টোবর- অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরঃ তিনটি টি টুয়েন্টি

২। অক্টোবর- আফগানিস্তানের বাংলাদেশ সফরঃ একটি টেস্ট ও দুটি টি টুয়েন্টি

৩। নভেম্বর- বাংলাদেশের ভারত সফরঃ দুটি টেস্ট ও তিনটি টি টুয়েন্টি

আরও পড়ুন