টিকার দ্বিতীয় ডোজ নিলেন ৯৩ লাখ ১৬ হাজার মানুষ

দেশে ২৪তম দিনে আজ টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৯৪ হাজার ৬৫৫ জন। এর মধ্যে ঢাকা মহানগরে নিয়েছেন ২৩ হাজার ৪৯৪ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩৪ লাখ ৯৬ হাজার ১৮৬ জন। প্রথম ও  দ্বিতীয় মিলে টিকা দেয়া হয়েছে ৯৩ লাখ ১৬ হাজার ৪৮ ডোজ। বিতরণ করা টিকা বাদ দিলে হাতে মজুত আছে মাত্র ৮ লাখ ৮৩ হাজার ৯১৪ ডোজ। ঘাটতি টিকার পরিমাণ  ১৪ লাখ  ৩৯ হাজার ৮০০ ডোজ।

অন্যদিকে সারা দেশে গণটিকাদান কর্মসূচি শুরুর ৭৩তম দিনে আজ প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন ৪৪ জন। যদিও ২৬ এপ্রিল থেকে প্রথম ডোজ টিকা গণহারে দেয়া বন্ধ রয়েছে। এ পর্যন্ত দেশে মোট প্রথম ডোজ টিকা নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৯০০ জন। এর মধ্যে পুরুষ ৩৬ লাখ ৮ হাজার ৯৭০ জন এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৩০ জন। টিকা নেয়ার পর সামান্য পার্শ্ব-প্রতিক্রিয়া হয়েছে মোট ৯৯৮ জনের।

আজ স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ তথ্য জানানো হয়। অন্যদিকে অনলাইনে নিবন্ধনও ২ মের পর থেকে বন্ধ রয়েছে। এ পর্যন্ত মোট নিবন্ধন করেছেন ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন।

 

প্রসঙ্গত, গত ২৭ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে গণ টিকাদান শুরু হয় ৭ই ফেব্রুয়ারি থেকে। আর দ্বিতীয় ডোজ শুরু হয় ৮ই এপ্রিল থেকে। দেশে কেনা এবং উপহার পাওয়া মিলে এ পর্যন্ত টিকা এসেছে এক কোটি দুই লাখ ডোজ।

 

আরও পড়ুন