ডাটাবেইজের আওতায় আসছে ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তথ্য একটি সুনির্দিষ্ট ডাটাবেইজের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক-অনাবাসিক সকল শিক্ষার্থী হল ভিত্তিক এ তালিকার আওতায় আসবে।

বুধবার (১৪ জুলাই) বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী বিষয়টি নিশ্চিত করেন। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিভিন্ন হলের প্রাধ্যক্ষগণ ওই সভায় উপস্থিত ছিলেন।

অধ্যাপক রাব্বানী বলেন, বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হচ্ছে। এখন কোন কাজ করতে গেলেই জাতীয় তথ্য ভাণ্ডারে শিক্ষার্থীদের তথ্য দেয়ার প্রয়োজন হয়। সেজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হল ভিত্তিক সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের তালিকা প্রণয়ন করা হবে। তিনটি হলকে প্রাথমিকভাবে তথ্য সমন্বয়ের জন্য দায়িত্ব দেয়া হয়েছে। এসব হলগুলো পরীক্ষামূলকভাবে কার্যক্রম চালাবে। এরপর যে সফটওয়্যার ডেভলপড করা হবে তাতে কোন ধরনের সমস্যা তৈরি হয় কিনা তা পরীক্ষা করে দেখা হবে। সে তিনটি হল হলো শামসুন্নাহার হল, জগন্নাথ হল ও বিজয় একাত্তর হল।

তিনি বলেন, সম্প্রতি ডেঙ্গুর সংক্রমণ বাড়ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপদ রাখার জন্য হলগুলো দ্রুত সময়ে সংস্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২৩ তারিখে কঠোর লকডাউন দেয়ার আগে এসব কাজ শেষ করতে নির্দেশনা দেয়া হয়েছে। যাতে পরবর্তীতে কোন ধরনের সমস্যায় পড়তে না হয়।

 

আরও পড়ুন