ডুয়েটে রিসার্চ প্রোপোজাল, পাবলিকেশন অ্যান্ড ডকুমেন্টেশন বিষয়ক কর্মশালা

গাজীপুরস্থ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ‘রিসার্চ প্রোপোজাল, পাবলিকেশন অ্যান্ড ডকুমেন্টেশন’ বিষয়ক কর্মশালা মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ৩১১ নং সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়।

ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)-এর উদ্যোগে আয়োজিত এ কর্মশালাটি উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান।

এ সময় তিনি বলেন, মৌলিক জ্ঞান সৃষ্টির জন্য গবেষণার বিকল্প নেই। অতীতের চেয়ে বর্তমানে গবেষণা খাতে বরাদ্দ ও বিনিয়োগ বেড়েছে। সরাসরি দেশের জনগণের কাজে লাগে এমন গবেষণা প্রকল্পে শিক্ষকদের কাজ করার জন্য তিনি দিক-নির্দেশনা দেন। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়কে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য গবেষণা ও প্রকাশনার ক্ষেত্রে শিক্ষকদের আরো মনোযোগী হওয়ার আহবান জানান।

 

কর্মশালায় সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম। বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ ওয়াসিম দেওয়ান। টেকনিক্যাল সেশনের প্রথমার্ধে ‘হাউ টু রাইট এ রিসার্চ প্রোপোজাল’ এবং ‘চ্যালেঞ্জেস্ অ্যান্ড স্টেপ ফরোয়ার্ড ফর পাবলিকেশন’ বিষয়ক সেশনটি পরিচালনা করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. তানভীর আহমেদ। দ্বিতীয়ার্ধের ‘নেসেসিটি অব ডকুমেন্টেশন ফর কোয়ালিটি এডুকেশন অ্যান্ড অ্যাক্রিডিটেশন’ বিষয়ক সেশনটি পরিচালনা করেন আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

 

আরও পড়ুন