ডেঙ্গু প্রতিরোধে নরসিংদীতে প্রশাসনের পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য আলোচনা

এম,লুৎফর রহমান,নরসিংদী প্রতিনিধি ঃ

নরসিংদী জেলা প্রশাসনের আয়োজনে ৫ আগষ্ট সার্কিট হাউজে সর্বস্তের প্রতিনিধিদের অংশ গ্রহণে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সৃষ্টি ও করণীয় নির্ধারণ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন ডেঙ্গু প্রতিরোধে সকলের সহযোগিতা কামনা করে ১৯ দফা প্রস্তাবনা তুলে ধরেন।

আগামী ০৭ আগষ্ট সকাল ১০ টায় জেলা উপজেলার সকল সরকারি বেসরকারি আধা সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, পৌরসভা, শিক্ষা প্রতিষ্ঠান ও ইউনিয়ন পরিষদসহ সমগ্র এলাকায় একযোগে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার সিদ্ধান্ত হয়। গৃহীত পরিস্কার পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করার জন্য জেলা তথ্য অফিস সদর উপজেলায়, উপজেলা নির্বাহী অফিসারগণ নিজ নিজ অধিক্ষেত্রে ও পৌরসভা তাদের পৌর এলাকায় কর্মসূচি বাস্তবায়ন করার জন্য ব্যাপক প্রচার প্রচারণা চালানোর সিদ্ধান্ত হয়। স্থানীয় ক্যাবল টেলিভিশন চ্যানেলের স্ক্রলে জেলা প্রশাসন নরসিংদী কর্তৃক গ্রহীত কর্মসূচি প্রদর্শন করবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার এবং পৌরসভার মেয়রগণ সকলের ফেসবুকের মাধ্যমে সকলকে কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্য উদ্বুদ্ধ করবেন। প্রতিরোধে স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিলের বিষয়টি সিভিল সার্জন নরসিংদী এবং উপ-পরিচালক পরিবার পরিকল্পনা বিভাগ কর্তৃক নিশ্চিত করার সিদ্ধান্ত হয়। ডেঙ্গু আক্রান্ত রোগী পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত হাসপাতাল থেকে ছাড়পত্র না দেওয়ার বিষয়ে সিভিল সার্জন নরসিংদীকে নির্দেশনা দেওয়া হয়। উপজেলা নির্বাহী অফিসারগণ তার আওতাধীন সকল সরকারি বেসরকারি ক্লিনিক, ডায়াগনোস্টিক সেন্টারের মালিকদের সাথে এ বিষয়ে আলাদা মতবিনিময় সভা করার সিদ্ধান্ত হয়। জেলা ও উপজেলা পর্যায়ের সকল সরকারি দপ্তর প্রধানগণ আবশ্যিকভাবে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণ করবে। পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনায় লোকবল ও অর্থের ঘাটতি থাকলে তা নিজ নিজস্ব ব্যবস্থায় নিশ্চিত করবেন। নরসিংদী জেলার সকল বাজার কমিটি কর্তৃক একযোগে নির্ধারিত সময়ে ড্রেন পরিস্কার করার এবং বাজারের ময়লা নিরাপদে রাখার সিদ্ধান্ত হয়।

জেলার সকল আবাসিক বানিজ্যিক ভবনের মালিকগণ এডিস মশার লাভা সৃষ্টি হতে পারে ভবনের এমন জায়গা নিয়মিত পরিস্কার করার সিদ্ধান্ত হয়। সকল কারখানার মালিকগণ শ্রমিকসহ ০৭ আগস্ট ২০১৯ তারিখের পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণ করবে। নরসিংদী জেলা আইনজীবী সমিতি তাদের নিজ অধিক্ষেত্র পরিস্কার পরিচ্ছন্ন রাখবে এবং গৃহীত অভিযানে অংশগ্রহণ করবেন। সকল বেসরকারি সংস্থা ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সৃষ্টি করার জন্য জনগণকে উদ্বুদ্ধ করবে। সকল সাংস্কৃতিক সংগঠন তাদের নিজস্ব সাজে ডেঙ্গু প্রতিরোধে জনগণকে সচেতন করবে এবং ০৭ আগস্টের পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণ করবে। নরসিংদী জেলা স্কাউটস, রোভার স্কাউটস বিএনসিসি এর সকল সদস্যগণ ০৭ আগস্ট পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান সমাপ্ত হওয়ার পূর্ব পর্যন্ত সংযুক্ত থাকবে।

প্রাথমিক, মাধ্যমিক মাদ্রাসা ও কলেজ শিক্ষক সমিতি সমূহ সকল শিক্ষা প্রতিষ্ঠান নিজ নিজ ব্যবস্থাপনায় পরিস্কার পরিচ্ছন্ন রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে, শিক্ষার্থীরা তাদের অভিভাবকদের নিকট এ বার্তা পৌঁছে দেয়, সে বিষয়ে মোটিভেশন করবে এবং ০৭ আগস্টের পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশ গ্রহণ করবে। গণপূর্ত বিভাগ নরসিংদী কর্তৃক সার্কিট হাউজ, সরকারি বাসভবন, গেজেটেড অফিসার্স কোয়ার্টার, গেজেটেড ডরমেটরি সার্বক্ষণিক পরিস্কার পরিচ্ছন্ন রাখবে। কোন অবস্থায়ই গুজব ছড়ানো যাবে না।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল আউয়াল সভাপতিত্বে অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন ভূঁইয়া, ডিডি এলজি ড. এটিএম মাহবুব উল করীম, মেয়র আলহাজ্ব মোঃ কামরুজ্জামান, রেড ক্রিকেট ইউনিটের সেক্রেটারি হাজী আবদুস সাত্তার। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুষমা সুলতানা, জেলা পরিষদের প্রধান নির্বাহী মোহাম্মদ আনোয়ারুল নাসের, উপজেলা নির্বাহী অফিসারগণ, জেলা শিক্ষা অফিসার মোঃ সৈয়দ উদ্দিন, জেলা আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট মোঃ শাহজাহান মিয়াসহ সাংবাদিক, শিক্ষক, শিল্পপতি, সাংস্কৃতিক কর্মী ও সর্বস্তরের সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন